Murshidabad Political সামশেরগঞ্জে নদী ভাঙ্গনে চড়ছে রাজনীতির পারদ

Published By: Madhyabanga News | Published On:

Murshidabad Political ফের ভয়াবহ গঙ্গা ভাঙ্গন শুরু হয়েছে মুর্শিদাবাদের সামশেরগঞ্জে। সোমবার সকাল থেকেই নতুন শিবপুর এলাকায় শুরু হয় ভাঙ্গন। চোখের সামনে একটু একটু করে নদী করে তলিয়ে যায় বসত ভিটে, বাগান থেকে জমি। ইতিমধ্যেই নতুন করে গঙ্গায় তলিয়ে গিয়েছে ৮টি বাড়ি। ৪ থেকে ৫টি বাড়ি তলিয়ে যাওয়ার প্রহর গুনছে। সব মিলিয়ে নতুন করে গৃহহীন হয়েছে প্রায় ১২ থেকে ১৫টি পরিবার।

স্থানীয় বাসিন্দা মোশারফ হোসেন তিনি জানান, “”আমাদের এত কাছে গঙ্গা ছিল না। দীর্ঘদিন ধরে এখানে অল্প অল্প করে গঙ্গা কাছে এসেছে। ভেবেছিলাম গঙ্গা দূরে সমস্যা হবে না। কিন্তু সেই ভাবনাই হল কাল ! গঙ্গা বক্ষে চলে গেল আমার কষ্টের বাড়ি। যেভাবে হোক সবকিছু আসবাবপত্র বার করলাম আমরা সকলে মিলে”।

সকাল থেকেই ভাঙ্গনের আশঙ্কার নদী পার থেকে বাড়ি ঘর ভেঙে অন্যত্র সরে যাচ্ছেন নদী পারের বাসিন্দারা। নদী গর্ভে বিলিন হওয়ায় আগে যে যেটুকু পারে বাঁচতে নেমে পড়েছেন নদী পারের বাসিন্দারা। ভাঙ্গন রোধের কাজ নিয়ে ফুঁসছেন নদী পারের বাসিন্দারা। তবে এসবের মাঝে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোরও। কয়েক বছর ধরে সামশেরগঞ্জে ভাঙ্গন হলেও তা নিয়ে উদাসীন কেন্দ্র ও রাজ্য। এনিয়ে কেন্দ্র ও রাজ্য সরকারকে দুষছেন কংগ্রেস নেতৃত্ব।

ভাঙ্গন নিয়ে বামেদের দাবি এই সমস্যা সমাধানে কোন পদক্ষেপ নেই কেন্দ্র বা বাজ্যের। রাজ্য সরকার টাকা বরাদ্দ করলেও সেই টাকা জলে যাচ্ছে। তাদের দাবি ভাঙ্গন দুর্গতদের উপযুক্ত ক্ষতিপুরনের সাথে দেওয়া হোক পুনবার্সন। এনিয়ে বিজেপি অবশ্য রাজ্য সরকারের উপরেই দায় ঠেলেছে। ভাঙ্গন হলেও রাজ্য সরকারের হেলদোল নেই বলেই দাবি বিজেপির।

দলীয় তৃণমূলের দাবি ভাঙ্গন জাতীয় বিপর্যয়। রাজ্য সরকারের পক্ষ থেকে এলাকায় ভাঙ্গন প্রতিরোধের কাজ হয়েছে। আর কত বাড়ি ঘর জমি বাগান তলিয়ে যাবে নদী গর্ভে জানা নেই কারও। তবে প্রতি বছরই ঘর ছাড়া হতে হচ্ছে সামশেরগঞ্জের নদী পারের বাসিন্দারা। বিউরো রিপোর্ট ইমাজন কমিউনিটি মিডিয়া।