Murshidabad Paddy Farming মুর্শিদাবাদের কৃষকরা ধান চাষ করলেন কতোটা ?

Published By: Madhyabanga News | Published On:

Murshidabad Paddy Farming বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ধান জমিত রোপণ করা হয় শ্রাবণ-ভাদ্র মাসে। ইংরাজি ক্যালেন্ডার অনুযায়ী জুন মাসের শেষ এবং জুলাই মাসের শুরু। এই সময় সবচেয়ে বেশি প্রয়োজন পর্যাপ্ত পরিমাণ জলের। কিন্তু ২০২৩ সালে বৃষ্টির ঘাটতি থাকায় ১ লক্ষ ৮১ হাজার ৪৫০ হেক্টর জমিতেই কেবল ধান চাষ করা সম্ভব হয়েছিল। ২০২৩-২৪ সালে বৃষ্টির ঘাটতি ছিল প্রায় ৪০%। কিন্তু চলতি বছরে জুন মাস থেকে এখনও পর্যন্ত বৃষ্টির পরিমাণ আগের বছরের তুলনায় বেড়েছে অনেকখানি ফলে জেলায় বেড়েছে ধান চাষও (Murshidabad Paddy Farming)।

মুর্শিদাবাদ কৃষি দপ্তর সুত্র অনুযায়ী, ২০২৩-২৪ সালে জেলায় ধান চাষ হয়েছে মোট – ১ লক্ষ ৮১ হাজার ৪৫০ হেক্টর জমিতে। ২০২৩ সালে জুন থেকে আগস্ট মাসে বৃষ্টি হয়েছে- ৪৭৫ মিলিমিটার। হওয়ার কথা ৭৭৮ মিলিমিটার। প্রায় ৪০% ঘাটতি।চলতি বছরে জেলায় মোট ১ লক্ষ ৯১ হাজার হেক্টর জমিতে ধান চাষ হয়েছে।

আগের বছরের তুলনায় বেড়েছে প্রায় ৯ হাজার হেক্টর। কারণ এই বছর জুন মাস থেকে আগস্ট মাসের এখনও পর্যন্ত বৃষ্টির পরিমাণ ৫৩৪ মিলিমিটার। যদিও ঘাটতি রয়েছে প্রায় ৩২%। এখনও জেলায় বৃষ্টির ঘাটতি থাকলেও সঠিক সময়ে পরিমাণ মতন বৃষ্টির হওয়ার ফলে খুশি ধান চাষিরাও।