Murshidabad News মুর্শিদাবাদ জেলা ভাগের দাবিতে আন্দোলনের ডাক

Published By: Madhyabanga News | Published On:

Murshidabad News কেন্দ্রীয় শাসিত অঞ্চলের বিতর্কের মাঝেই এবার মুর্শিদাবাদ জেলা ভাগের দাবিতে জঙ্গিপুরে গণকনভেনশনে জেলা সংগ্রাম সমিতি। ৮০ লক্ষ জনসংখ্যার জেলা মুর্শিদাবাদকে ভাগ করে উত্তর মুর্শিদাবাদ জেলা করার দাবিতে আন্দোলনে সংগঠনের সদস্যরা। রবিবার রবীন্দ্রভবনে গণকনভেনশনের পর হল পদযাত্রাও। এদিন পদযাত্রায় সামিল হলেন বিভিন্ন ক্লাব, স্বেচ্ছাসেবী সংস্থা, শিক্ষক, অধ্যাপক, আইনজীবী, চিকিৎসক থেকে বিভিন্ন স্তরের সাধারণ মানুষ।

২০১৭ সালে মুর্শিদাবাদ জেলাকে ভাগ করে উওর মুর্শিদাবাদ জেলার দাবিতে গড়ে তোলা হয়েছিল জেলা সংগ্রাম কমিটি। এরপরই শুরু হয় জেলাভাগের দাবিতে তাদের আদোলন। উলেখ্য ২০২২ সালের ১ লা আগস্ট নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ঘোষণা করেছিলেন মুর্শিদাবাদ জেলা ভাগের কথা।

ছ’মাসের মধ্যে নতুন জেলা ভাগের কথা বলা হয়েছিল। সেই মতো জঙ্গিপুরে ইতিমধ্যে গড়ে তোলা হয়েছে নতুন সার্কিট হাউস ও জেলাপরিষদ ভবন।. যদিও তারপর ২ বছরে পেড়িয়ে গেলেও এখনও কার্যকর হয়নি জেলা ভাগের ঘোষণা। এবার মুর্শিদাবাদ জেলাকে ভেঙে উত্তর মুর্শিদাবাদ জেলা করার দাবিতে আন্দোলন আরও তীব্র করার ডাক জেলা সংগ্রাম সমিতির।

রবিবার বিভিন্ন স্তরের মানুষকে কে নিয়ে জঙ্গিপুরের রবীন্দ্রভবনে চলল গনকনভেনশন। সেখান থেকেই জেলা জুড়ে জেলা ভাগের দাবিতে কীভাবে আন্দোলন সংগ্রাম করা হবে তা নিয়ে আলোচনা করা হয়। এরপর এদিন সন্ধ্যায় রবীন্দ্র ভবন থেকে দাদা ঠাকুর মোড় পর্যন্ত পদযাত্রায় সামিল হন জেলা সংগ্রাম সমিতির সদস্যরা।