Murshidabad Loksabha হারের কারণ বুঝতে এসে বাঁধা গঁতেই সেলিম

Published By: Madhyabanga News | Published On:

Murshidabad Loksabha    তুঙ্গে উঠেছিল প্রচার। ভোটের ফল গণনার সকালেও গলায় ছিল আত্ম বিশ্বাসের সুর। কিন্তু বেলা বাড়তেই হয়েছে নরম। মুর্শিদাবাদ  কেন্দ্রে দাঁড়িয়ে হেরেছেন সিপিএমের CPI(M)  রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। রাজ্যের কোন কেন্দ্রেই জিততে পারে নি সিপিএম।  ভোটের ফল প্রকাশের পর্ব মেটার পর সিপিএমের অন্দরে শুরু হয়েছে হারের কারণ খোঁজার প্রক্রিয়া।  ভোটের ফল খারাপ কেন ? কারণ খুঁজতে সিপিএমের কর্মী, সমর্থক, জোট কংগ্রেসের কর্মী, সমর্থকদের বাইরেও সাধারণ মানুষের কথা শোনার বার্তা দিয়েছিলেন সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম Md Salim

তবে নিজের কেন্দ্রে হারের কারণ খুঁজতে এসে ঘুরলেন চেনা গঁতেই। পঞ্চায়েত ফলাফলের উপর ভিত্তি করেই নিজে দাঁড়ানোর জন্য মুর্শিদাবাদ কেন্দ্রকে বেঁছে নিয়েছিলেন মহম্মদ সেলিম। ভরসা ছিল, জয় এনে দেবে ডোমকল মহকুমায় দলের শক্তি। সঙ্গে ছিল কংগ্রেস। কিন্তু লিড হয় নি ডোমকল মহকুমাতেও। শুধুমাত্র রানিনগর বিধানসভায় একমাত্র সামান্য ভোটে এগিয়ে রয়েছে সিপিএম।লোকসভা  ভোটের হারের পর ডোমকল মহকুমার ৩ বিধানসভা এলাকায় ঘুরে সিপিএম নেতা, কর্মীদের সঙ্গে সরাসরি  কথা বললেন মুর্শিদাবাদের সিপিআই(এম) প্রার্থী, পার্টির রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম।

Murshidabad Loksabha  এদিন সকালে নাজিরপুর থেকে কর্মসূচী শুরু করেন সেলিম। সেখান থেকে ডোমকল , সাদিখাঁদিয়াড়, জলঙ্গীতে যান মহম্মদ সেলিম। কথা বলেন সিপিএমের নেতা, কর্মী থেকে সাধারণ সমর্থকদের সঙ্গে। এদিন রানিনগরে সভাও করেন মহম্মদ সেলিম। সেখানে তিনি বলেছেন, “যেখানে লিড হয় নি। চুল চেরা বিশ্লেষণ করে জানতে হবে কোথায় দুর্বলতা ? আমি নিজে প্রার্থী হিসেবে আরও কী করতে পারতাম । ভাবতে হবে”।

সেলিম জানিয়েছেন, নির্বাচনে হারের কারণ বুঝতে  দলের কর্মী , সমর্থকদের বাইরে সাধারণ মানুষের সঙ্গেও কথা বলবে সিপিআই(এম)। তবে সোমবার দিনভর ঘুরেও দলের নেতা বৃত্তের বাইরে গেলেন না মহম্মদ সেলিম। ভাদুড়িয়াপাড়া, ডোমকল, সাদিখাদিয়াড়, জলঙ্গীজোড়লা, ইসলামপুরে দলের অফিসেই কথা বলেছেন কর্মী, সমর্থকদের সঙ্গে। রানিনগর, নাজিপুরেও সেলিমের সঙ্গে দেখা করে নিজেদের অভিযোগ তুলে ধরেছেন দলের কর্মী, সমর্থকরাই।