Murshidabad Jute Farmers:  মুর্শিদাবাদের পাট চাষিদের চোখে কেন জল ?

Published By: Madhyabanga News | Published On:

Murshidabad Jute Farmers  দীর্ঘদিন ভারী বৃষ্টি নেই। অনেক পুকুর, নদীতেই জল কমেছে। জলের অভাবে পাট পচানোর জায়গা নিয়ে চিন্তিত মুর্শিদাবাদ Murshidabad   জেলার বহু চাষি। গত কয়েক বছরে জলের অভাবে পাট পচানো থেকে পাট চাষে খরচ বেড়েছে অনেকটাই। আশাজনক  দাম না  মেলায় কমেছে মুর্শিদাবাদ জেলায় পাট চাষ। এবছরই পাট চাষ নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। সারা জেলার পাশাপাশি সামশেরগঞ্জের Samserganj  কৃষকেরাও চরম বিপাকে। পাট পচাতে পাম্পের জলই ভরসা কৃষকদের।

Murshidabad Jute Farmers পাট চাষি বেলারুদ্দিন সেখ বলেন, “পাট চাষ করতে গিয়ে এতো খরচ হচ্ছে যে আমরা বুঝতে পারছি না  কীভাবে লাভ হবে ? জেসিবি ভাড়া করে , জল কিনে পাট পচাতে হচ্ছে” । এই বছর জলের অভাবে ধুঁকছে মুর্শিদাবাদ জেলার পাট চাষ। আবহাওয়া দপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী  জেলায় ১ জুন থেকে ৩১ জুলাই অবধি  বৃষ্টি ঘাটতি প্রায় ৫৮%। জুলাই মাসের হিসেবে মুর্শিদাবাদে বৃষ্টির ঘাটতি প্রায় ৩৮%। ২৯৮ মিলিমিটার বৃষ্টি হওয়ার কথা থাকলেও বৃষ্টি হয়েছে ১৮৩ মিলিমিটার। ফলে ক্ষতির মুখে ধান থেকে থেকে পাট চাষিরা। অনেকেই ছেড়ে দিচ্ছেন পাট চাষ।  গত ২০২৩-২৪ সালে মুর্শিদাবাদে প্রায় ১লক্ষ ৬হাজার ৩৭০ হেক্টর জমিতে পাট চাষ হয়েছিল ।

Murshidabad Jute Farmers আরও পড়ুনঃ Murshidabad Jute Farmers নেই বৃষ্টি পাট পচাতে হিমশিম কৃষকদের

Murshidabad Jute Farmers  তবে এবছর তা অনেকটাই কমেছে। ২০২৪-২৫ সালে এখনও পর্যন্ত পাট চাষ হয়েছে প্রায় ৯০ হাজার ৪০০ হেক্টর জমিতে। পাট চাষ কমার পিছনে বৃষ্টির ঘাটতিই  প্রধান কারণ বলে মনে করছেন অনেকে। সামশেরগঞ্জের চাঁদনীদহ ও বলবলপাড়া সহ বিস্তীর্ণ এলাকার মাঠে কৃষকরা মূলত পাট চাষ করেন। তবে খাল বিলে জল না থাকায় মাঠেই শুকিয়ে যেতে বসেছে পাট। পাট কাটার পর ২০০ টাকা ঘন্টা জল কিনে তা জাক দিতে হচ্ছে। এর জেরে খরচ বাড়ছে অনেকটাই।