Murshidabad History: স্বাধীনতা দিবসের আগেই বহরমপুরে সিপাহী বিদ্রোহের সৌধ সংস্কারের কাজ

Published By: Madhyabanga News | Published On:

পবিত্র ত্রিবেদীঃ বহরমপুরঃ একটি সৌধ আসলে অনেক ইতিহাস । আমাদের দেশের স্বাধীনতার জন্য সংগ্রামকে ভিত্তি করে বেশ কিছু সৌধ তৈরি হয়েছে । যা বহন করছে ইংরেজদের বিরুদ্ধে লড়াইয়ের স্মৃতিচিহ্ন। বহরমপুর ব্যারাক স্কয়ারের উত্তর-পশ্চিম কোণে রয়েছে সিপাহী বিদ্রোহের সৌধ । আগামী ১৫ আগস্টের মধ্যে সিপাহী বিদ্রোহের এই সৌধ সংস্কারের কাজ শেষ করতে জোর কদম উদ্যোগ শুরু হয়েছে। তার আগেই ওই কাজ শেষ করার চেষ্টা হচ্ছে বলে বহরমপুর পৌরসভা কর্তৃপক্ষ জানিয়েছে।
স্বাধীনতা দিবস মানে অন্য আবেগ। ব্রিটিশ পরাধীনতার গ্লানি থেকে মুক্তি পাওয়ার দিন। যদিও মুর্শিদাবাদ জেলা স্বাধীন হয়েছিল ১৮ আগস্ট। এবার স্বাধীনতার ৭৫ বছর। দোকানে দোকানে তেরঙা পতাকা বিক্রির জন্য সাজানো। স্কুল কলেজ ক্লাবে স্বাধীনতা দিবস উদযাপনের প্রস্তুতি শুরু হয়েছে। সোমবার বহরমপুর পৌরসভার চেয়ারম্যান নাড়ুগোপাল মুখোপাধ্যায় বহরমপুর শহরে মোট ২৬ টি সৌধ রয়েছে। সেগুলির সংস্কার করা হবে। সিপাহী বিদ্রোহের সৌধ সংস্কারের কাজ ১৫ আগস্টের মধ্যে শেষ করার চেষ্টা চলছে।
এই বিষয়ে গবেষক জেলার প্রবীণ বাসিন্দা রমাপ্রসাদ ভাস্কর এদিন বলেন, এই সিপাহী বিদ্রোহের স্মারকে লিখেছিলেন বিখ্যাত কবি সৌরিন্দ্রনাথ ভট্টাচার্য । সৌধগুলির সংস্কার হওয়া দরকার। ইতিহাসকে অক্ষুন্ন রেখে এর সংস্কার করতে হবে। সোমবার বারাক স্কয়ারের উত্তর-পশ্চিম কোণে ওই সৌধে দেখা গেল সংস্কারের কাজ চলছে। চারদিকে গোল করে ঘিরে ইটের গাথুনির কাজ চলছে । ওই মনুমেন্টের একদিকে লেখা রয়েছে ১৮৫৭ সালের ২৬ ফেব্রুয়ারি বহরমপুর ব্যারাকে ১৯ পদাতিক বাহিনী প্রথম বিদ্রোহ করে। ওই মনুমেন্টের উল্টোদিকে লেখা রয়েছে কবি সৌরিন্দ্রনাথ ভট্টাচার্যের লেখা কবিতা, ‘স্বপ্ন হেথা টুটেছিল মহা স্বপ্ন আঁকি।— শতবর্ষ পরে স্মরি রাখিনু প্রণাম’।