Murshidabad Durga Puja কান্দির পুজোয় ফিরল হারিয়ে যাওয়া গাছ গাছড়া

Published By: Imagine Desk | Published On:

Murshidabad Durga Puja অর্জুন, জীবন্তী, অশ্বগন্ধ, ভীমরাজ, পুদিনা, নিম, থানকুনি , বাসক। এক সময় আমাদের চারিপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকতো এই সব উদ্ভিদ । ভেষজ  উদ্ভিদের ব্যবহারে  আমাদের শরীর থাকতো চাঙ্গা । জ্বর , সদি, কাশি থেকে নানা ধরণের রোগ সারাতে মানুষের ব্যবহার করতেন  এসব উদ্ভিদ। তবে যুগের সাথে তাল মিলিয়ে হারিয়ে যেতে বসেছে ভেষজ উদ্ভিদ। এই বছর পুজোয় সেই সব উদ্ভিদের সন্ধান মিলল কান্দির পুজোতে। ভেষজ উদ্ভিদের সন্ধান পেয়ে পুজো মণ্ডপে গিয়ে চাঙ্গা হচ্ছে দর্শনার্থীদের শরীর ।

Murshidabad Durga Puja কিন্তু কী গুণ এই সব ভেষজ উদ্ভিদের ?

বহু শতাব্দী ধরে ভেষজ উদ্ভিদগুলি মানুষের স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। আমাদের আশেপাশের প্রাকৃতিক পরিবেশে পাওয়া কিছু ভেষজ উদ্ভিদ যেমন র্জুন, জীবন্তী, অশ্বগন্ধ, ভীমরাজ, পুদিনা, নিম, থানকুনি এবং বাসক, স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য অত্যন্ত কার্যকরী।

১. র্জুন (Jatamansi)

র্জুন মূলত মানসিক স্বাস্থ্য উন্নয়নে সহায়ক। এটি মানসিক চাপ ও উদ্বেগ কমাতে সাহায্য করে। র্জুনের ব্যবহারে নিদ্রাহীনতা দূর করার ক্ষেত্রেও উপকার পাওয়া যায়।

২. জীবন্তী (Withania somnifera)

জীবন্তী বা অশ্বগন্ধার পরিচিতি ‘অ্যাডাপ্টোজেন’ হিসেবে। এটি শরীরের স্ট্রেস কমাতে সাহায্য করে এবং শক্তি বৃদ্ধি করে। এর অ্যান্টি-অক্সিডেন্ট গুণ গুলি শরীরের জন্য অত্যন্ত উপকারী।

৩. অশ্বগন্ধ (Ashwagandha)

অশ্বগন্ধ শক্তি ও স্টামিনা বৃদ্ধিতে সহায়ক। এটি পেশী বৃদ্ধিতে সাহায্য করে এবং সাধারণভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৪. ভীমরাজ (Bhumi Amla)

ভীমরাজ মূলত লিভার এবং পাচনতন্ত্রের স্বাস্থ্য রক্ষায় কার্যকরী। এটি দেহের ক্ষতিকারক টক্সিন বের করতে সাহায্য করে এবং হজমশক্তি বাড়ায়।

৫. পুদিনা (Mint)

পুদিনা একটি সাধারণ পরিচিত ভেষজ, যা বিভিন্ন খাবারে ব্যবহৃত হয়। এটি হজমের জন্য অত্যন্ত উপকারী এবং ঠান্ডার সময় স্বস্তি প্রদান করে।

৬. নিম (Neem)

নিমের পাতা এবং তেল একাধিক স্বাস্থ্য উপকারে পরিচিত। এটি অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ সমৃদ্ধ, যা ত্বকের সমস্যা সমাধানে কার্যকরী।

৭. থানকুনি (Centella Asiatica)

থানকুনি কৃমি এবং বিভিন্ন ত্বকের সমস্যার চিকিৎসায় ব্যবহৃত হয়। এটি অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণাবলীতে সমৃদ্ধ এবং মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৮. বাসক (Vasaka)

বাসক শ্বাসতন্ত্রের বিভিন্ন সমস্যা যেমন কাশি ও শ্বাসকষ্টের চিকিৎসায় ব্যবহৃত হয়। এর অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ অসাধারণ।

Murshidabad Durga Puja বুধবার সকালে এলাকার আদিবাসী মহিলাদের দিয়ে পুজো উদ্বোধন করলেন কান্দির লোহাপট্টি সার্বজনীন দুর্গা পুজো কমিটির সদস্যরা। এর পাশাপাশি এদিন বস্ত্র বিতরণেরও আয়োজন করা হয়। বিধায়ক অপূর্ব সরকার, পৌরপিতা জয়দেব ঘটক উপস্থিত ছিলেন অনুষ্ঠানে। প্রথম দিনে মণ্ডপে ছিল ভিড়।