Murshidabad Blood Bank মুর্শিদাবাদে কাটবে রক্তের সংকট ?

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের মুকুটে জুড়ল নতুন পালক। বৃহস্পতিবার উদ্বোধন হল ‘ রিজিওনাল ব্লাড ট্রান্সফিউশন সেন্টার ‘ বা আঞ্চলিক রক্ত সঞ্চালন কেন্দ্রের। আট হাজার ইউনিট রক্ত মজুত রাখার ব্যবস্থা রয়েছে এই সেন্টারে। স্বাস্থ্য দপ্তরের উদ্যোগে এই প্রথম মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে এই সেন্টার পথচলা শুরু করল। এদিন ফিতে কেটে রিজিওনাল ব্লাড ট্রান্সফিউশন সেন্টারের উদ্বোধন করেন মুর্শিদাবাদ মেডিকেল কলেজ ও হাসপাতালের এমএসবিপি ডা: এ কে বেরা, প্রিন্সিপাল ডা অমিত দান । উপস্থিত ছিলেন ব্লাড ব্যাংকের মেডিক্যাল অফিসার, অ্যাসিস্ট্যান্ট সুপার, অ্যাডিশনাল সুপার সহ মেডিক্যাল টিমের সদস্যরা।

রিজিওনাল ব্লাড ট্রান্সফিউশন সেন্টারের ফলে মুর্শিদাবাদ জেলার বিভিন্ন ব্লাড ব্যাঙ্কের ঝুঁকি কমল অনেকটাই, প্রয়োজনীয় সরঞ্জাম এখন মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের রিজিওনাল ব্লাড ট্রান্সফিউশন সেন্টার থেকেই মিলবে। ফলত আর কলকাতায় যেতে হবে না। পর্যাপ্ত পরিমাণে রক্ত মজুত রাখাও সম্ভব হবে। এম এস ভি পি জানান বিভিন্ন সংগঠন কে আরো রক্তদান শিবিরের ক্ষেত্রে এগিয়ে আসতে হবে। সচেতন হতে হবে সাধারণ মানুষকেও।

মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের এমএসভিপি ডা : এ কে বেরা বলেন, আমাদের রক্ত সংরক্ষণের ক্ষমতা বাড়ছে। সকলকে আমরা আহ্বান জানাচ্ছি, রক্তদান করুন। বহরমপুর থেকে প্রায় ১৫০০ জন থ্যালাসেমিয়া রোগী রক্ত পান। জরুরি অবস্থায় প্রতিদিন অনেকেই রক্ত দেন। আমরা চাইছি, আরো অনেকে রক্ত দানের উদ্যোগ নিন। স্বাস্থ্য দপ্তরের উদ্যোগ রূপায়ণে এগিয়ে আছে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতাল।