Murshidabad Agriculture: মুর্শিদাবাদে এবার এক লক্ষ হেক্টর জমিতে আমন ধান চাষ

Published By: Madhyabanga News | Published On:

পবিত্র ত্রিবেদীঃ মুর্শিদাবাদে এক লক্ষ হেক্টর জমিতে আমন ধান চাষ হয়েছে । ২৭৪ টি শ্যালো টিউবওয়েল চালুর অনুমতি দেওয়া হয়েছে। এমনটাই জানিয়েছেন কৃষি দপ্তরের আধিকারিকরা । আগস্ট মাসের মাঝামাঝি হয়ে গেল। এখনো পর্যন্ত এই জেলায় বর্ষার বৃষ্টির প্রায় অর্ধেক ঘাটতি রয়েছে । তা সত্ত্বেও সেচের জল ব্যবহার করে ইতিমধ্যে ১ লক্ষ হেক্টর জমিতে আমন ধান রোপণ করা হয়েছে। কৃষকরা অনেক আশা নিয়ে এখনো ধান রোপন করছেন । এবার চাষ হবে, কি হবে না তা নিয়ে সন্দেহের অবকাশ ছিল। গড় হিসেবে মুর্শিদাবাদ জেলায় ১ লক্ষ নব্বই হাজার হেক্টর জমিতে . আমন ধান রোপন করা হয়। কৃষি দফতরের পক্ষ থেকে এই সিজনে ভূগর্ভস্থ জল ব্যবহারের জন্য অস্থায়ী ভিত্তিতে অনেককে অনুমোদন দেওয়া হয়েছে । সেই জায়গা থেকে কৃষি কাজের চিত্র আশাব্যঞ্জক বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এই বিষয়ে
শনিবার মুর্শিদাবাদ জেলা কৃষি দপ্তরের অতিরিক্ত অধিকর্তা( প্রশাসন) মোহনলাল কুমার বলেন, এই জেলায় এখনও পর্যন্ত এক লক্ষ ৩ হাজার হেক্টর জমিতে আমন ধান রোপণ করা হয়েছে। এবারে অনাবৃষ্টি পরিস্থিতিতে অনেককেই শালো টিউবওয়েলে অস্থায়ী সংযোগ দেওয়া হয়েছে। এখনো পর্যন্ত সেই সংখ্যা হলো ২৭৪ টি।
এদিকে, কৃষি দপ্তর জোর দিচ্ছে শস্য বীমা করানোর বিষয়ে। মোহনলালবাবু বলেন, প্রত্যেক কৃষকের বীমা করা খুব জরুরি। ধান রোপন না হলে বা বিশেষ পরিস্থিতি থাকলে ২৫ শতাংশ পর্যন্ত টাকা পেতে পারেন কৃষক । এবছর এখনো পর্যন্ত আমন ধানের জন্য ১ লক্ষ কৃষক বীমার আবেদন করেছেন। ভুট্টার বিমার জন্য আবেদন করেছেন ৫-৬ হাজার কৃষক। মূলত বর্ষার ধান রোপন করা এবং পাট বাঁচানোর জন্য অস্থায়ী ভিত্তিতে সালে টিউবলের সংযোগের অনুমতি দেওয়া হয়েছে। উল্লেখ্য এই জেলায় লক্ষাধিক হেক্টর জমিতে পাট চাষ হয়। এবার অনাবৃষ্টিতে বহু কৃষক পাট পচাতে পারেননি ।