Murshidabad Agriculture: ধানে ধসা ও মাজরা পোকার উপদ্রব চাষীদের চিন্তা বাড়াচ্ছে ভরতপুরে

Published By: Madhyabanga News | Published On:

পবিত্র ত্রিবেদীঃ  এবছর অনাবৃষ্টির জন্য বর্ষার ধান লাগানোর দেরি হয়েছে । ধান কী রকম হবে তা নিয়ে চিন্তা ছিল কৃষকদের । কিন্তু, দেখা যাচ্ছে ধানের গোছা ভালো হয়েছে বেশিরভাগ জায়গায়  । ফলে খরচ এবার সেচ সহ বিভিন্ন কারণে বাড়লেও চাষীদের মনে স্বস্তি এসেছিল । কিন্তু , ধসা ও মাজরা পোকার উপদ্রব পুজোর আগে দুশ্চিন্তার মেঘ ঘনিয়ে এনেছে । ধান নষ্ট করে দেওয়ার জন্য এই দুই পোকাই যথেষ্ট ।

পলিশা, লয়দাপাড়া, জজান সহ বিভিন্ন জায়গায় মাঠের জমিতে এই দুই পপোকা উপদ্রব করছে। ধসা রোগ ধানের কান্ড পচিয়ে দেয়। মাজরা পোকা ধানের শীষ লাল করে দেয়। যা নিয়ে চিন্তিত কৃষকরা । পলিশার বাসিন্দা পরিমল মন্ডল বলেন, এবছর ধান লাগাতে যে খরচ হয়েছে তাতে ২৫০০  টাকা কুইন্টাল হলে কিছু লাভ হতে পারে। তারপর এখন ধসা লেগেছে এদিকে ধানগুলোতে। ফলে ধানের কী হবে কে জানে? গত দু’বছর লাগেনি এই পোকা। লয়দাপাড়ার বাসিন্দা অশোক মন্ডল বলেন , আমাদের এলাকায় ধানে ধসা ও মাজরা পোকা লাগছে । আগের বছরগুলোতে এই পোকার আক্রমণ হয়নি।
ভরতপুর এক নম্বর ব্লকের কৃষি আধিকারিক শাহনুর রহমান মঙ্গলবার বলেন, মারাত্মক ভাবে আক্রমণ হয়েছে পোকার সেরকম আমাদের রিপোর্ট এখন নেই। দু’একজন এলে আমরা ওষুধ দিচ্ছি। এবার ২ হাজার ১০০  হেক্টর জমিকে চিহ্নিত করেছি। সেখানে ধান লাগানো হয়নি । আগাম সরষে লাগানোর জন্য বীজ দেওয়া হচ্ছে।