Murshidabad: ডিজিটাল সাক্ষরতা জরুরি, আন্তর্জাতিক সাক্ষরতা দিবসে মত বিশিষ্টদের

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ অ, আ, ক, খ লিখতে জানাকে সাক্ষরতা আজকের দিনে বলা যাবে কি না তা নিয়ে প্রশ্ন উঠছে। বিশিষ্টরা বলছেন, আজকের দিনে সাক্ষরতার সংজ্ঞা বদলে যাচ্ছে। ডিজিটাল যুগে সাক্ষর হতে গেলে প্রযুক্তির সাক্ষরতা থাকা দরকার । এমনটাই মত সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের। অন্যান্য জায়গার মতো মুর্শিদাবাদ জেলাতেও বৃহস্পতিবার পালিত হল আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। এই বিশেষ দিনে এই জেলার বি বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত বিশিষ্টরা তাঁদের মতামতে জানালেন, এখন ডিজিটাল সাক্ষরতাও জরুরি। লেখাপড়ার জন্যে ছোটো থেকে দরকার হচ্ছে ইন্টারনেট। ব্যাঙ্কিং পরিষেবার জন্যেও তা জরুরি। বিশ্বায়নের যুগে পৃথিবীর ভাষাই জানতে পারবে না তা না হলে পড়ুয়ারা।

এই বিষয়ে মুর্শিদাবাদ জেলা জনশিক্ষা প্রসার আধিকারিক অমিত সাহা বলেন, যে লক্ষ্যে সাক্ষরতা অভিযান শুরু হয়েছিল। তার চেয়ে দেশ এখন অনেকটাই এগিয়ে গিয়েছে। ২০১৮ সালে সাক্ষরতার শেষ মূল্যায়ন হয়েছিল। এখন অনেক উন্নতি হয়েছে।
কাজি নজরুল ইসলাম চিল্ড্রেন হোমের আধিকারিক বিশ্বজিৎ মুখার্জি বলেন, আমরা এমন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি যে নাম সই করতে জানলেই তাঁকে সাক্ষর বলা বলা যাবে না। কম্পিউটার জানা, এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিজ জানা জরুরি। বহরমপুর গার্লস কলেজের কম্পিউটার বিভাগের অধ্যাপক দিব্যেন্দু রায় বলেন, এখন সাক্ষরতার সংজ্ঞা নিশ্চয়ই পাল্টেছে। ডিজিটাল এখন জগতকে প্রভাবিত করেছে। কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন ডিজিটাল প্রকল্প এসেছে ।