Mobile Addiction মোবাইল ডেকে আনল বড় বিপদ

Published By: Madhyabanga News | Published On:

Mobile Addiction  মেয়ে মোবাইল দেখছিল। মা মোবাইল রেখে পড়ার জন্য বকাবকি করায় চরম সিদ্ধান্ত নিল মেয়ে। মুর্শিদাবাদের Murshidabad   বড়ঞায় Burwan  বিষ খেয়ে আত্মঘাতী হয়েছে  এক স্কুল  ছাত্রী।  গত শুক্রবার সন্ধ্যায় দশম শ্রেণির ওই ছাত্রীকে ফোন রেখে পড়তে বসতে বলেছিলেন মা।  এর কিছুক্ষণ  পরই বাড়িতে বিষ খেয়ে নেয় ওই ছাত্রী।  প্রথমে তাকে স্থানীয় হাসপাতালে ও পরে কান্দি মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অবস্থার অবনতি হওয়ায় তাকে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হলে শনিবার দুপুরে মৃত্যু হয় ওই ছাত্রীর। কিন্তু কেন ঘটল এই রকম ঘটনা ? পরিবারের সদস্যরাও জানাচ্ছেন,  মোবাইল  ফোনে আসক্তি ছিল ওই ছাত্রীর।

বিশিষ্ট মনোবিদ ডাঃ রুদ্রপ্রসাদ চক্রবর্তী  Dr.Rudraprasad Chakraborty বলেছেন, স্মার্টফোনের আসক্তি এখন ঘরেঘরে। নতুন প্রজন্মের মধ্যে বেশি করে এই আসক্তি দেখা যাচ্ছে। তিনি জানিয়েছেন, এখন ধরে নেওয়া হচ্ছে বেশি করে স্মার্টফোন ব্যবহার করাই স্বাভাবিক।

তিনি জানান, এই রকম আত্মহত্যা ইমপালসিভ সুইসাইড। হঠাৎ জেদ বা রাগের বশে এই রকম ঘটনা ঘটে। ইমপালসিভ সুইসাইড সেই সব মানুষের মধ্যেই বেশি দেখা যায় যাদের মধ্যে হঠাৎ করে কিছু করার প্রবণতা থাকে। স্মার্ট ফোনে আসক্তি এইরকম ইমপালসসিভনেস নিয়ে আসে।

কিন্তু কীভাবে রক্ষা করা যাবে শিশুদের ?

তিনি জানান, শিশুদের কিছু বললেই এখন তারা প্রতিক্রিয়া জানায়। সাধারণত শিশুদের দৈনন্দিন জীবনে এই রকম ঝোঁকের মাথায় কিছু করার প্রবণতা অনেক দিন ধরেই ছিল। এই রকম প্রবণতা থাকলে দ্রুত তাঁদের চিকিৎসার মধ্যে আনা দরকার।  ডাঃ রুদ্রপ্রসাদ চক্রবর্তী জানান, এটাও দুর্ভাগ্যের যে চিকিৎসার বিষয়ে এখনও অভিভাবকদের একাংশের মধ্যে  সচেতনতার অভাব রয়েছে। সকলে সচেতন হলেই এই রকম ক্ষতি এড়ানো যাবে।