Meta AI on WhatsApp: হোয়াট্‌সঅ্যাপ খুলতেই গোলাকার চিহ্ন কী কাজ এটার ?

Published By: Madhyabanga News | Published On:

Meta AI on WhatsApp সকালে চোখ খোলার সঙ্গেই। যেটি সবচেয়ে বেশি প্রয়োজন আমাদের সেটি হচ্ছে মোবাইল ফোন। সারারাত একনাগারে অফলাইন থাকার পর ঘড়িতে কটা বাজছে সেটা দেখার ছলে। টুক করে নজর পরে হোয়াট্‌সঅ্যাপ কিংবা ফেসবুকে। অনেকেই দিনের শুরু করেন সমাজ মাধ্যমের মধ্যদিয়ে। কিন্তু হঠাৎ একদিন সকালে চোখ খুলেই হোয়াট্‌সঅ্যাপে (WhatsApp) চ্যাট বাক্সের ওপরে একটি গোলাকার চিহ্নের আমদানি হয়েছে। এই চিহ্নটির নাম ‘মেটাআই’ (Meta AI)। কিন্তু কী কাজের এটি ?

বর্তমানে মানুষ যত আধুনিক হচ্ছে, ততই নির্ভরশীল হয়ে পরছে অত্যাধুনিক প্রযুক্তির ওপর। বর্তমানে এআই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অথবা সহজ ভাষায় কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার এখন সর্বত্র দেখা যায়। আপনার কাজ সহজেই করে দেবে এই প্রযুক্তি। ফলে বারবার এটাই শোনা যায় বাজারে এআই এসেছে বলে। মানুষের মাথার দাম কমেছে। কারণ মানুষের মাথা ভাবতে সময় নেয়, কিভাবে করবে সেটা বুঝতে সময় নেয়। কিন্তু এই কৃত্রিম বুদ্ধিমত্তা সহজেই সেগুলি করতে পারে।

পাশাপাশি বর্তমান ব্যস্ত জিবনে যদি কথা বলার সঙ্গী বা সঙ্গিনী প্রয়োজন হয়। সেটাও এআই খুব সহজেই করে দেবে। একদম স্বপ্নে দেখা সঙ্গী বা সঙ্গিনী অভাব পূরণেও এগিয়ে এসেছে ‘এআই’ নিজের পছন্দ-অপছন্দের তালিকা ‘চ্যাটবট’কে জানিয়ে দিলে। প্রায় মন মতন কৃত্রিম মানুষকে আপনার সামনে দার করাবে। ‘এআই’ প্রযুক্তির সাহায্যে সে একেবারে রক্ত-মাংসের মানুষের মতোই কথা বলবে।

এই চ্যাট ভাবনাকে সঙ্গে নিয়েই হোয়াট্‌সঅ্যাপ নতুন ‘মেটাআই’ প্রযুক্তি নিয়ে এসেছে। এর আগে যেকোনো ক্ষেত্রে মানুষ ব্যবহার করত ‘চ্যাটজিপিটি’, ‘বিংএআই’ এবং ‘গুগল বার্ড’-এর মতো মেটা সংস্থা ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার এবং হোয়াট্‌সঅ্যাপের হয়ে কাজ করবে মেটা এআই। অর্থাৎ আপনার স্মার্ট ফোন আরও স্মার্ট হবে। এখন হাতের নাগালেই কৃত্রিম মানব।

মেটা এআই বর্তমানে ওই সংস্থারই নিজস্ব ল্যাঙ্গুয়েজ মডেল (এলএলএম)-এর সাহায্যে হোয়াট্‌সঅ্যাপ, ফেসবুক, মেসেঞ্জার কিংবা ইনস্টাগ্রামে কাজ করছে। একা থাকলে কতটুকু বাজার করতে হবে সেটা থেকে শুরু করে। কেউ রাগ করলে তার রাগ কিভাবে ভাঙাবেন সেই সব কিছুই করে দেবে এই চ্যাটবট।

হোয়াট্‌সঅ্যাপে মেটা এআইকী ভাবে কাজ করে?

হোয়াট্‌সঅ্যাপ গ্রুপে বন্ধুরা একসঙ্গে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন? সাহায্য করবে মেটা এআই চ্যাটবট। কোথায় যাবেন, কোথায় থাকবেন, কেমন খরচ হতে পারে কিংবা যেখানে ঘুরতে যাবেন, সেখানকার আবহাওয়া কেমন, সেই সম্পর্কিত নানা ধরনের তথ্য জানাবে মেটা এআই। ফুড ভ্লগিং করেন? শহরে নতুন কোনও রেস্তরাঁ চালু হলে সেই খোঁজও বাড়ি বসেই পেয়ে যেতে পারেন এখানে।

ইনস্টাগ্রামে মেটা এআইকী ভাবে কাজ করে?

ইনস্টাগ্রামে মেটা ‘এআই’ প্রধানত মেটা-লার্নিং ব্যবহার করে। এটি ব্যবহারকারীদের পোস্ট, তালিকা, অঙ্গীকার, এবং অন্যান্য কার্যক্রমের উপর ভিত্তি করে ব্যবহারকারীদের আগ্রহ ও পছন্দ বুঝতে সাহায্য করে। এটি আমরা যে ধরনের কন্টেন্ট দেখতে পছন্দ করি, তা ভিত্তিক প্রতিক্রিয়া দেয় এবং ব্যবহারকারীর অভিজ্ঞতাকে বেশি সহজ করে। এটি পরিবারের ইভেন্ট, বিয়ের পরিকল্পনা, এবং নতুন তথ্য অনুসন্ধানেও সাহায্য করে।

ফেসবুকে মেটা এআইকী ভাবে কাজ করে?

ফেসবুকে মেটা ‘এআই’ সম্পর্কে বলা হয়, এটি মূলত একটি মেটা-লার্নিং প্রযুক্তি ব্যবহার করে। এটি ব্যবহারকারীদের পোস্ট, তালিকা, এবং অন্যান্য ডেটা সংগ্রহ করে এবং সেগুলির ভিত্তিতে ব্যবহারকারীদের পছন্দসই সেবা প্রদান করে। উদাহরণস্বরূপ, একজন ব্যবহারকারী মেরুজ্যোতির ছবি পোস্ট করলে, তার বন্ধুরা যদি সে ছবি দেখে মেরুজ্যোতি সম্পর্কে আরও জানতে চান, তাহলে মেটা এআই সমস্ত সম্ভব তথ্য প্রদান করবে। এছাড়াও, এটি দেখাবে যে বছরের কোন সময়ে সে ছবি দেখা গেছে, কোথায় দেখা গেছে, এবং সে ছবি দেখতে যাওয়ার পরিকল্পনা থাকলে পরিপূর্ণ তথ্য প্রদান করবে।