Md Salim : নৌশাদ প্রশ্নে কেন  অস্বস্তিতে সেলিম ?

Published By: Madhyabanga News | Published On:

Md Salim  বারবার বলেছেন সূচ আর সুতো দিয়ে নির্বাচনী জোট বোনার কথা। কিন্তু কোথায় সূচ আর কোথায় সুতো ? এতো পুনঃমুষিক ভব ! হাতে সেই বামফ্রন্ট ( Left Front)  আর দোসর কংগ্রেস (INC) । ফস্কে গেল আইএসএফ (ISF) ।  লোকসভার লড়াইয়ে আইএসএফ’এর পৃথক লড়াই ঘরে বাইরে প্রশ্নের মুখে সিপিএম রাজ্য সম্পাদক  মহম্মদ সেলিম ( Md Salim) । এবার মুর্শিদাবাদ কেন্দ্র ( Murshidabad Loksabha)  থেকে লোকসভা ভোটে লড়ছেন সেলিম। সেই কেন্দ্রেও প্রার্থী দিয়েছে আইএসএফ।

২০২১’এ বিধানসভা নির্বাচনের আবহেই রাজ্যের রাজনীতিতে প্রবেশ আইএসএফ’এর। সিপিএমের উদ্যোগেই হয় বামফ্রন্ট, কংগ্রেস ও আইএসএফ’এর বোঝাপড়া। সংযুক্ত মোর্চা নাম নিয়ে মাঠে নামে সকলে। “খাম” চিহ্নে ভোটে লড়ে আইএসএফ । বাম, কংগ্রেস শুন্য হলেও ভাঙড় থেকে জেতেন নৌশাদ সিদ্দিকি। তারপর চষে বেড়িয়েছেন রাজ্যের বিভিন্ন জেলা। এবার লোকসভা ভোটে পৃথক ভাবে লড়ার ঘোষণা করেছে আইএসএফ। ১৩ টি আসনে প্রার্থী ঘোষণা করেছে আইএসএফ।

এই কেন্দ্রেগুলি হলঃ যাদবপুর, বালুরঘাট, উলুবেড়িয়া, ব্যারাকপুর, ডায়মন্ড হারবার, বসিরহাট, মালদা উত্তর, জয়নগর, মুর্শিদাবাদ , বারাসাত, বসিরহাট, মথুরাপুর, ঝাড়গ্রাম, শ্রীরামপুর। এই কেন্দ্রের বেশিরভাগেই ভোটে লড়ছে বামফ্রন্ট। রয়েছে কংগ্রেসেরও আসন।

রাজনৈতিক সূত্রে খবর, সিপিএম এবং কংগ্রেসের মধ্যে আসন সমঝোতা মোটামুটি চুড়ান্ত। কিন্তু আইএসএফ’এর জন্য বেশ কিছু আসনে সিদ্ধান্ত নিতে দেরি করছিলেন সিপিএম নেতারা। ধীরে চলো নীতি নিয়েছিল আলিমুদ্দিন স্ট্রিট। চলছিল আইএসএফ’এর সাথে দরকষাকষি। সেই দরদাম ভেস্তে যাওয়ায় প্রশ্ন উঠছে গোটা প্রক্রিয়া নিয়েই।

সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের (Md Salim)  উপরেই দায় চাপাচ্ছেন বাম শরিক নেতারা। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী যদিও শুক্রবার  দাবি করেছেন, আইএসএফ’এর সঙ্গে  বোঝাপড়া ছিল না কংগ্রেসের। বামেদের সঙ্গে ছিল আইএসএফ’এর জোট।   শুক্রবার আইএসএফ’কে “ভোট কাটুয়া”  বলে আক্রমণও করেছেন  প্রদেশ কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী । তুললেন নওশাদের সাথে বিজেপির যোগাযোগের অভিযোগ।

মহম্মদ সেলিম যদিও আইএসএফ’এর সাথে জোট ভেস্তে যাওয়ায় বেশ অস্বস্তিতে। বৃহস্পতিবার আইএসএফ বিধায়ক বলেছেন, “ যাদেরকে ধর্মনিরপেক্ষ শক্তি হিসেবে বসাতে চাইছি তাঁরাই আবার পিছড়েবর্গদের নিয়ে তৈরি এই দল আইএসএফ-কে কোণঠাসা করছেন । দুঃখের বিষয়, জানি না কোন দলের মধ্যে কীভাবে আরএসএস-এর লোক ঢুকে আছে” ।

শুক্রবার ভোট প্রচারের মাঝে Indian Secular Front বিধায়ক  নওশাদকে নিয়ে ওঠা প্রশ্নের জবাবে মহম্মদ সেলিম বলেছেন, “ আমি তো লড়াইয়ের ময়দানে আছি। সবার মুরোদ হয় না লড়াইয়ে শেষ পর্যন্ত থাকার”। নৌশাদের ডায়মান্ডহারবার কেন্দ্রে না লড়ার সিদ্ধান্তকে কটাক্ষ করেছেন তিনি।  জোট নিয়ে সিপিএমের উপর দায় ঠেলা নিয়ে সেলিম বলেছেন, “লড়াইটা হচ্ছে বিজেপির বিরুদ্ধে। কেউ কেউ বিজেপির বিরুদ্ধে বলছে, কেউ কেউ সিপিএমের বিরুদ্ধে। বুঝতে হবে কে কার পক্ষে ?”। তবে মহম্মদ সেলিম প্রকাশ্যে প্রশ্ন এড়াতে চাইলেও দলের অন্দরেই প্রশ্নের মুখে পড়তে হতে পারে সিপিএমের রাজ্য সম্পাদককে।