Lok Sabha Election Results 2024: রাত পোহালেই গণনা প্রতি কেন্দ্রে দুই কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

Published By: Madhyabanga News | Published On:

Lok Sabha Election Results 2024 মঙ্গলবার মুর্শিদাবাদের (Murshidabad) মোট ৪ জায়গায় চলবে ভোট গণনা। সকাল ৬.৩০ খোলা হবে স্ট্রংরুম। কিন্তু কোথায় কোথায় চলবে সেই গণনা। সেই বিষয়ে জানালেন জেলা নির্বাচনের দপ্তরের ভারপ্রাপ্ত আধিকারিক লিটন সাহা। তিনি জানান, “নির্বাচন কমিশনের পক্ষ থেকে যে ভোট কেন্দ্রগুলি দেওয়া হয়েছে। তারমধ্যে ৯ জঙ্গিপুর (Jangipur) লোকসভা কেন্দ্রের ভোট গণনা কেন্দ্র হবে জঙ্গিপুর পলিটেকনিক ইন্সিটিউটে। ১০ বহরমপুরের (Berhampore) জন্য বহরমপুর গার্লস কলেজে (Berhampore Girl’s College)। ১১ মুর্শিদাবাদ (Murshidabad) লোকসভা কেন্দ্রের গণনা হবে কৃষ্ণনাথ কলেজে এবং ভগবানগোলা উপনির্বাচনের ভোট গণনা হবে বহরমপুর কমার্স কলেজে”।

এই সমস্ত কেন্দ্রে রাত পোহালেই শুরু হবে ভোট গণনা। তার আগে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। স্ট্রং রুমে রাখা রয়েছে ব্যালট বাক্স। তার জন্য ত্রিস্তরীয় নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। চলছে কড়া নজরদারি। নিরাপত্তার জন্য আর কী কী ব্যবস্থা থাকছে সেই বিষয়ে জানালেন জেলা নির্বাচনের ভারপ্রাপ্ত আধিকারিক লিটন সাহা।

তিনি জানান, “এবার ত্রিস্তরীয় নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। প্রথমে ঢুকতেই মেটাল ডিটেক্টার থাকবে। এবং নিজেদের আইকার্ড দেখাতে হবে”। এছাড়াও পুলিশি নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, “ত্রিস্তরীয় বলয়ের একদম বাইরের স্তরে থাকবে জেলার পুলিশ। তারপর থাকবে রাজ্যের আর্মড পুলিশ এবং ভোট গণনা কেন্দ্রের একদম ভেতরে থাকবে কেন্দ্রীয় বাহিনী। প্রতিটা ক্ষেত্রেই দুই কোম্পানি পুলিশ নিযুক্ত থাকবে”। এছাড়াও প্রতিটি গণনা কেন্দ্রের ২০০ মিটার পর্যন্ত জারি থাকবে ১৪৪ ধারা।

এছাড়াও জেলা নির্বাচন দপ্তর সূত্রে জানা যায়, এবার ১৪-২১ রাউন্ডে ভোট গণনা হতে পারে এবং ১৪-২১টি টেবিল থাকবে। প্রতিটি টেবিলে তিনজন থাকবে। এবং পোস্টাল ব্যালটের (Postal Ballots) ক্ষেত্রে বহরমপুর লোকসভার জন্য ৯টি টেবিল থাকবে এবং বাকি দুই কেন্দ্রে ৭টি করে। এছাড়াও ভেতরে সিসিটিভির ব্যবস্থা রয়েছে যার মাধ্যমে সমস্ত গণনা রেকর্ড হবে।

রাজ্যে মোট ৪২টি লোকসভা কেন্দ্রের জন্য থাকছে ৫৫টি গণনাকেন্দ্র। ৪১৮টি গণনাকক্ষে থাকছে ৪,৯৪৪টি টেবিল। সর্বোচ্চ ২৩ রাউন্ড ভোটগণনা হতে পারে। আর সবচেয়ে কম ৯ রাউন্ড। কমিশনের তরফে জানানো হয়েছে, রাজ্যে তিন লক্ষেরও বেশি ভোটদাতা পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিয়েছেন। আগে পোস্টাল ব্যালটের ভোট গ‌োনার পর ইভিএমের মাধ্যমে পড়া ভোটের গণনা শুরু হবে।