Language Fair  বহরমপুরে ভাষা মেলায় মিলে গেল বহু ভাষাই

Published By: Imagine Desk | Published On:

Language Fair   অলচিকির সঙ্গে মিলে গেল দেবনাগরী। ইংরেজির সঙ্গে পালি। ব্রেইল মিলল সংকেতলিপির সঙ্গে। বহরমপুরে Berhampore  ভাষা মেলা হয় উঠল নানা ভাষার মিলনের মেলা। শনিবার বৃষ্টি ভেজা শহর দেখল নতুন ধরণের মেলা। একেবারেই নতুন উদ্যোগ মুর্শিদাবাদ জেলা তথা শহর বহরমপুরে। এ মেলা ভাষার। মেলায় বসছে বিশ্বের নানা ভাষার মিলন মেলা। মুর্শিদাবাদের বহরমপুরের খরসাডাঙা আদিবাসী প্রাথমিক স্কুলের আয়োজনে এই  মেলায় বাংলা, ইংরেজি, উর্দূ  , সাঁওতালি  সহ বিভিন্ন ভাষা ও  সাহিত্যের সঙ্গে পরিচয়ের সুযোগ তৈরি হওয়ার সুযোগ মিলেছে ।

মেলার অন্যতম উদ্যোক্তা, শিক্ষিকা সঞ্চালি মণ্ডল জানান,  ভাষাগত বৈচিত্র এবং সাংস্কৃতিক ঐতিহ্য উদযাপনেই ভাষা মেলার আয়োজন করা হয়েছে  । সমস্ত ভাষার বৈচিত্র এই মেলার মাধ্যমে তুলে ধরা হয়। শনিবার বহরমপুর রবীন্দ্রসদন প্রাঙ্গণে আয়োজিত এই মেলায় মুর্শিদাবাদ জেলার বিভিন্ন প্রান্তের ৩৪ টি স্কুলের প্রাথমিক পড়ুয়া, শিক্ষক শিক্ষিকারা অংশগ্রহন করেন। উপস্থিত ছিলেন শিক্ষাবিদ, ভাষাবিদ, শিক্ষক শিক্ষিকা, বিশিষ্ট জনেরা। মেলায় অংশ নেয় দৃষ্টিহীন, মূক ও বধির  পড়ুয়ারাও। ছাত্র ছাত্রীরা মডেল প্রদর্শনী ও নানান কার্যকলাপ উপাস্থপনার মাধ্যমে ভাষার বৈচিত্র ও সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরে। ভাষা মেলার মাধ্যমেই উঠে আসে নতুন জাতীয় শিক্ষানীতির কথাও।

এদিন মেলার উদ্বোধনে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ড West Bengal Board of Primary Education থেকে মুর্শিদাবাদ জেলা প্রাথমিক শিক্ষা সংসদের কর্তাব্যক্তিরা। ছিলেন পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ডের ডেপুটি সেক্রেটারি ডঃ পার্থ কর্মকার, মুর্শিদাবাদ জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান আশিস মার্জিত । পড়ুয়া, শিক্ষক, শিক্ষিকাদের সাথে হাজির ছিলেন অভিভাবকরাও। প্রচলিত ভাষার পাশাপাশি অপ্রচলিত ভাষা রক্ষাও এই ভাষা মেলার লক্ষ্য।

ভাষা মেলাকে ঘিরে উৎসবের ছবি ছিল  মেলা প্রাঙ্গণে। ভাষা চর্চা থেকে, নিজের অঞ্চলের ভাষাকে অন্য অঞ্চলের মানুষের কাছে মেলে ধরা, অন্য অঞ্চলের ভাষা জানার আগ্রহ- ছাত্র জীবন থেকেই এই চর্চা শুরু হোক পড়ুয়াদের মধ্যে। সেই অঙ্গীকারে অঙ্গীকারবদ্ধ বিভিন্ন স্কুল। আমাদের প্রতিনিধি মেলা ঘুরে তুলে ধরেছেন মেলায় অংশ নেওয়া খুদে পড়ুয়া এবং শিক্ষকদের অভিজ্ঞতা।