মুর্শিদাবাদের ঝুলিতে ‘লালন পুরস্কার’! পেলেন আলকাপ শিল্পী সেখ আব্দুল হাসিব

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ মুর্শিদাবাদের আলকাপ শিল্পী সেখ আব্দুল হাসিবের ঝুলিতে লালন পুরস্কার। শৈশব থেকেই আঁকড়ে ধরেছেন গান, বাজনা। বেছে নিয়েছেন আলকাপ। সেই থেকেই পালা চলছেই। মুর্শিদাবাদ জেলার ভরতপুরের সেখ আব্দুল হাসিব। শুক্রবার বিকেলে কলকাতা নিউটাউনের নজরুলতীর্থে, বিদ্রোহী কবি নজরুলের জন্মজয়ন্তী অনুষ্ঠানের মঞ্চ থেকেই জেলার প্রবীণ এই আলকাপ শিল্পীকে ‘লালন পুরস্কার’-এ সম্মানিত করা হল। আকাদেমি পুরস্কার প্রাপ্ত কবি জয় গোস্বামীর হাত থেকে এদিন পুরস্কার হাতে তুলে নেন আলকাপ শিল্পী সেখ আব্দুল হাসিব।

চেহারায় বয়সের ছাপ পড়েছে ঠিকই কিন্তু মন এখনও শিশুসুলভ। তাই তো বাড়ির এখনও কাছে পিঠে পালা হলে ছুটে যান সেখানে। নিজেই ধরেন হারমনিয়াম। আলকাপ বাঁচিয়ে রাখতে এখনও সচেষ্ট জেলার এই শিল্পী সেখ আব্দুল হাসিব পেলেন এবাবের লালন পুরস্কার। মধ্যবঙ্গের শিল্পীর সম্মানে জেলার মুকুটে যুক্ত হল আরও একটি পালক। পুরস্কার পেয়ে চোখে আনন্দ অশ্রু শিল্পীর।

বয়স যখন বারো তখন থেকেই জড়িয়ে পড়েন গানের দুনিয়ায়। শিল্পী সেখ আব্দুল হাসিব নিজের মুখেই বলেন, প্রথাগত পড়াশোনার গন্ডি ছেড়েছেন শুরুতেই। নিজেকে নিজেই আক্ষেপ করে বলেছেন ‘নিরেট মূর্খ’। তবে তাঁর দখল যে বিষয়ে, সেখানে তিনিই জেলার সেরা। যাত্রা, পালা, আলকাপ বাঁচিয়ে রাখতে আজও মানুষের দরবারে হারমনিয়াম বাজিয়ে করেন গান। কালের নিয়মে আজ বৃদ্ধ, তবে হার মানেননি তিনি। আজকাল ফাঁকা সময়ে বাড়িতে বসে সেলাই করে জীবিকা নির্বাহ করেন জেলার এই আলকাপ শিল্পী। তাঁর এই বর্ণময় জীবনকে শ্রদ্ধা, ও তাঁর সুস্বাস্থ্য কামনা করে মধ্যবঙ্গ নিউজ।