কোভিডকালের বর্ধিত ভাড়াতেই চলছে কাটোয়া-আজিমগঞ্জের লোকাল ট্রেন, রেলমন্ত্রীকে চিঠি অধীরের

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ মুর্শিদাবাদ জেলার অন্যতম প্রধান রেল লাইন হল হাওড়া-আজিমগঞ্জ রুট। পূর্ব রেলওয়ের অধীনে হাওড়া ডিভিশনের এই রুটে ট্রেন যাত্রীদের ভাড়া তিনগুণ বেড়েছে আজ প্রায় তিন বছরেরও বেশি সময় ধরে। কোভিড পরিস্থিতিতে বাড়ানো হয়েছিল সেই ভাড়া। ভাড়া কমানোর দাবি নিয়ে আগেও সচ্চার হয়েছিলেন বহরমপুরের সাংসদ অধীর রঞ্জন চৌধুরী। এবার সেই দাবি নিয়েই কেন্দ্রীয় রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে চিঠি দিলেন পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান অধীর।

কোভিডকালে হাওড়া ডিভিশনের রেল ভাড়া ১০ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছিল। একজন যাত্রী বর্ধমানের কাটোয়া থেকে মুর্শিদাবাদের আজিমগঞ্জ পর্যন্ত ৩০ টাকা মূল্যে যে দূরত্বে যাতায়াত করছেন, সেই একই দূরত্ব যাত্রা করতে শিয়ালদহ বিভাগে খরচ হয় ১০ টাকা। জেলার দুই প্রান্তে রেলভাড়ার এই তারতম্যে অখুশি যাত্রীরাও। পিএসি’র চেয়ারম্যান চিঠিতে জানান, “ইতিপূর্বেও এই রুটে ভাড়া কমানোর বিষয়ে আলোচনা করা হয়েছিল। কিন্তু কোনও সুরাহা হয়নি।”

রেল সাধারণ মানুষের যাত্রার একমাত্র পথ। রোজ এই রুটে ডেলি প্যাসেঞ্জারি করেন বহু মানুষ। বেড়ে থাকা রেল ভাড়ার জন্য প্রত্যেককেই অসুবিধার সম্মুখীন হতে হয়। রোজ খাগড়াঘাট স্টেশন থেকে কাটোয়া যান নিত্য যাত্রী সুপ্রিয়া হালদার। তিনি জানান, “রেলে আজ প্রায় ১৫ বছর ধরে যাতায়াত করছি। কম সময়ে কম খরচে যাত্রার জন্য রেলের কোনও বিকল্প নেই। কিন্তু গত সাড়ে তিন বছর ধরে সংশয়ে আছি। কোভিডের সময় ভাড়া বেড়েছিল। যা আমরাও সমর্থন করেছিলাম। কিন্তু এবার তো ভাড়াটা কমা দরকার। রোজ টিকিটের লাইনে দাঁড়িয়ে ভাবি আজ বোধহয় আগের মতো কম ভাড়া নেবে। কিন্তু নাহ! তার কোনও লক্ষণই নেই। এই ব্যবস্থায় আমরা নিরুপায়।”