Kandi Puja: কান্দিতে দেবীর পায়ের কাছে শিক্ষিত বেকার, নির্যাতিতা। প্রার্থনায় নেতাজী

Published By: Imagine Desk | Published On:

Kandi Puja : দুর্গাপুজো। বাঙালির সব থেকে বড় এই উৎসবে ঢাকে পড়েছে কাঠি। উৎসবে মাঝে উঠে আসছে সমাজের বাস্তব ছবিও। রবিবার মুর্শিদাবাদের কান্দিতে Kandi  পুজো মণ্ডপে উঠে এল সমাজে শিক্ষিত বেকার থেকে নির্যাতিতা নারীদের করুণ অবস্থার কথা।

Kandi Puja কী আছে পুজোর মণ্ডপে ?

সিংহবাহিনী দেবীর হাতে রয়েছে জাতীয় পতাকা। দেবীর পায়ের কাছে প্রার্থনারত অবস্থায় নেতাজী সুভাষ চন্দ্র বসু। অসুরের চেহারা আবার হাল আমলের নেতার মতো। নীচে লেখা “ অসুর- যারা রয়ে গেছেন আমাদের মধ্যে”। মা দুর্গার কাছে প্রার্থনা করছেন বেকার যুবকেরা। অন্যদিকে লাঞ্ছিত নারী।  এমনই থিমের মাধ্যমে প্রতিবাদের ছবি  কান্দিতে পুজো মণ্ডপে। কান্দির  জেমো ইন্দ্রতলা দুর্গাপুজো কমিটির পুজোয় মা দুর্গার কাছে আর্শীবাদ প্রার্থনা করছেন নেতাজী সুভাষ চন্দ্র বসু।

Kandi Puja  বর্তমান সময়ে ঘটে যাওয়া ঘটনার প্রতিবাদের পাশাপাশি স্বাধীনতা সংগ্রামীরা মায়ের কাছে প্রার্থনা করছেন অসুররুপীদের বিনাশ হোক । দেশকে স্বাধীন করতে তাদের দেখা স্বপ্ন যেন বাস্তবায়িত হয়। এবার ৯০ তম বর্ষে এই  দুর্গা পুজো। ইন্ডিয়া গেটের আদলে তৈরি হয়েছে প্যান্ডেল  । রবিবার সন্ধ্যায় পুজোর উদ্বোধন করেন বিধায়ক অপূর্ব সরকার Apurba Sarkar , পৌরপিতা জয়দেব ঘটক। কান্দির বিধায় অপূর্ব সরকারের দাবি, স্বাধীনতা সংগ্রামের সঙ্গে যোগ রয়েছে দুর্গাপুজোর। নেতাজীর এই বিষয়ে ভূমিকা ছিল। স্বাধীনতা সংগ্রামের সঙ্গে পুজোর সেই যোগকে তুলে ধরা হয়েছে। বিধায়কের আরও দাবি, দেশজুড়ে নারীদের প্রতি অবমাননা অপরাধ বন্ধ হওয়া দরকার। এই বিষয়ে সক্রিয় মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।