Jute: পাট পচানোর জন্য আগামী বছর আরও বেশি পাউডার দেবে জেসিআই

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ গত বছরের চেয়ে এবছর পশ্চিমবঙ্গে পাটের চারা বেশি রোপণ করা হয়েছিল । গতবছর ভালো লাভের মুখ দেখে চাষিরা পাট নিয়ে উৎসাহিত হয়েছিলেন। কিন্তু, জলের অভাবে চাষীদের সব আশা এবার মাঠেই মারা গিয়েছে। পচানোর অভাবে নষ্ট হয়ে গিয়েছে অনেক পাট। পাটের মানও ভালো হয়নি। সেই প্রেক্ষিতে বিনামূল্যে চাষীদের পাট পচানো ও উৎকৃষ্টমানের পাট পেতে পর্যাপ্ত পরিমাণে সোনা পাউডার দিয়েছে জুট কর্পোরেশন অফ ইন্ডিয়া । এবছরের পরিস্থিতি বিবেচনা করে আগামী বছরের জন্য আরও বেশি পরিমাণে ওই ‘রেট্টিং’ পাউডার চাষীদের দেওয়ার জন্য আগাম ভাবনা জেসিআইয়ের । গতবছর সেভাবে প্রয়োজন হয়নি। আগের বছর ৫০ টন সোনা পাউডার দেওয়া হয়েছিল। এবছর তা বাড়িয়ে ১২৩ টন দেওয়া হয়েছে। আগামী বছর আরও বাড়ানোর ভাবনা বলে জেসিআই সূত্রে জানা গিয়েছে ।

মঙ্গলবার বহরমপুরে জেসিআইয়ের আঞ্চলিক অফিসে রিজিওনাল ম্যানেজার রাজেন্দ্র কুমার দাস বলেন, আমরা এই বছর 123 টন সোনা পাউডার বিলি করেছি মুর্শিদাবাদ জেলায়। দাবি অনুযায়ী, প্রয়োজনে আগামী বছর আরও বেশি পাউডার দেওয়ার উদ্যোগ নেওয়া হবে। সাধারণভাবে পাট পচানোর জন্য যে সময় লাগে ওই পাউডার দিলে তার চেয়ে অনেক কম সময়ে পাট পচানো যায়। পাটের মান ভালো হয় ।
কৃষকরা জানিয়েছেন, এবছর সেভাবে পাটের দাম পাচ্ছেন না তাঁরা। জেসিআই থেকে জানা গিয়েছে, এবছর টন-3 অর্থাৎ মধ্যমানের ফাইবারের পাটের জন্য 4 হাজার 750 টাকা প্রতি কুইন্টাল প্রতি কুইন্টালে কৃষকদের কাছ থেকে পাট কেনার জন্য ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারিত হয়েছে। প্রয়োজনে পাট কিনতে তাঁরা প্রস্তুত।