Jangipur Hospital: ৭ মাসের কম ছিল পেটে, ৭০০ গ্রাম ওজনের শিশুর জীবন ফিরিয়ে দিল সরকারি হাসপাতাল

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ নবজাতককে নতুন জীবন দিয়ে নজির গড়ল জঙ্গিপুর হাসপাতাল । প্রি ম্যাচিওর বেবি । সাত মাসের অন্তঃসত্ত্বা মহিলা জন্ম দেন মাত্র ৭০০ গ্রাম ওজনের শিশুর। তারপর থেকেই শুরু হয় জীবন যুদ্ধ। এক সপ্তাহ বা এক মাস নয়! টানা ৪৯ দিনের যুদ্ধ শেষে সন্তান কোলে নিজের বাড়ি ফিরলেন মা। ঠিক যেন মিরাক্যেল ।

অসম্ভবকে সম্ভব করে সাফল্যের নজির গড়ল মুর্শিদাবাদের জঙ্গিপুর সুপার স্পেশালিটি হাসপাতালের এসএনসিইউ বিভাগ। অসুস্থ নবজাতকের পরিষেবা কেন্দ্রেই জন্মের পর থেকে চিকিৎসা শুরু হয় । হাসপাতাল কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, সুতি থানার সুজনিপাড়া এলাকার এক বাসিন্দা গত ১৬ই জুন প্রসব যন্ত্রনা নিয়ে হাসপাতালে ভর্তি হন। হাসপাতালেই জন্ম হয় প্রিম্যাচিওর শিশুর। শিশু গর্ভাস্থায় ছিল ৭ মাসেরও কম সময়। ওজন হয়েছিল ৭০০ গ্রাম। সন্তান জন্মের সঠিক সময়ের অনেকটাই আগে অকালজাত সন্তান জন্ম নেওয়ায় বহু জটিলতা থাকে শিশুর।

শুরু হয় চিকিৎসক ও পুরো মেডিক্যাল টিমের লড়াই। চ্যালেঞ্জ নিয়ে নানা ভাবে, নানান চিকিৎসা পদ্ধতির মাধ্যমে ধীরে ধীরে সুস্থ করে তোলা হয় শিশুটিকে। নতুন জীবন পায় শিশুটি। সমস্ত জটিলতা কাটিয়ে শিশুটির ওজন বেড়েছে অনেকটাই। চিকিৎসকদের অক্লান্ত প্রচেষ্টায় সুস্থ শিশু। ৭০০ গ্রাম ওজনের শিশুর নতুন জীবন পাওয়ার এই ঘটনা অত্যন্ত বিরল । বৃহস্পতিবার যুদ্ধ শেষে সন্তান কোলে বাড়ি ফিরলেন মহিলা। এই ঘটনা অত্যন্ত গর্বের বলেই জানান হাসপাতালের চিকিৎসক ডাঃ অরুণ সৎপতি ও হাসপাতালের সুপার অভিনেশ কুমার ।