International Day for Biological Diversity রক্ষা করতে হবে জীববৈচিত্র

Published By: Madhyabanga News | Published On:

International Day for Biological Diversity  আজ  পৃথিবীর সব দেশেই  বিশ্ব   জীববৈচিত্র্য দিবস উদযাপন করা হচ্ছে।  পরিবেশপ্রেমীরা এবং প্রকৃতিপ্রেমীরা আমাদের গ্রহের সমৃদ্ধ জৈব বৈচিত্র্য রক্ষার বৈশ্বিক প্রচেষ্টায় অবদান রাখার উপায় খুঁজছেন। প্রতি বছর ২২ মে দিনটি   জীববৈচিত্র্যের জন্য আন্তর্জাতিক দিবস (IDB) হিসেবে  মে পালিত হয়। ১৯৯২ সালে  ২২ মে জৈবিক বৈচিত্র্য বিষয়ক কনভেনশন  Convention on Biological Diversity (CBD) হয়। তারপর থেকেই এই দিনটি বিশ্বজুড়ে পালিত হচ্ছে।

এই বছর বিশ্ব জীব বৈচিত্র দিবসের মূল ভাবনা হল, “ পরিকল্পনার অংশ হও”।কুনমিং-মন্ট্রিল গ্লোবাল বায়োডাইভারসিটি ফ্রেমওয়ার্ক (Kunming-Montreal Global Biodiversity Framework)  যা জীববৈচিত্র্য রক্ষায় গৃহীত হয়েছে সেই প্রকল্পের  বাস্তবায়ন, জীববৈচিত্র্যের ক্ষতি বন্ধ এবং প্রতিহত করার জন্য সমস্ত  অংশের মানুষকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয় এই দিনে ।

জীববৈচিত্র্য পরিকল্পনা বিভিন্ন অংশগ্রহণকারীর  মধ্যে সহযোগিতা এবং অংশীদারিত্বের সুযোগ দেয়।

সরকার, আদিবাসী এবং স্থানীয় সম্প্রদায়, বেসরকারী সংস্থা, আইন প্রণেতা, ব্যবয়ায়ী সংস্থা  এবং যে  ব্যক্তিরা জীববৈচিত্র্য পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করছে এমন উপায়গুলি তুলে ধরে এদিন সকলকে  উত্সাহিত করা হয়৷ জীববৈচিত্র্য রক্ষায়  প্রত্যেকেরই একটি ভূমিকা আছে এবং সেইজন্য পরিকল্পনার অংশ হতে পারে৷

বিভিন্ন প্রাণী ও উদ্ভিদের  আবাসস্থল ধ্বংস, জলবায়ু পরিবর্তন, দূষণ এবং সম্পদের অত্যধিক শোষণের মতো মানুষের কার্যকলাপের কারণে জীববৈচিত্র্য একটি উদ্বেগজনক হারে হ্রাস পাচ্ছে। বিশ্ব জীববৈচিত্র্য দিবস উদযাপনের মাধ্যমে এই সংকটের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হয়।  বিপন্ন প্রজাতিকে রক্ষা করতে এবং ক্ষতিগ্রস্ত বাস্তুতন্ত্র পুনরুদ্ধারের জন্য প্রচেষ্টা চালানো হয় । কার্যকর সংরক্ষণ কৌশল বাস্তবায়নের জন্য জনসচেতনতা এবং সম্পৃক্ততা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জীববৈচিত্র্য ইকোসিস্টেম পরিষেবাগুলির মেরুদণ্ড যা মানুষের বেঁচে থাকার জন্য অত্যাবশ্যক। এই পরিষেবাগুলির মধ্যে রয়েছে ফসলের পরাগায়ন, বায়ু ও জল বিশুদ্ধকরণ, পুষ্টির সাইকেল চালানো এবং জলবায়ু নিয়ন্ত্রণ। প্রজাতির বিভিন্ন বিন্যাস ছাড়া, এই প্রক্রিয়াগুলি ভেঙে যেতে পারে, যা মানুষের স্বাস্থ্য এবং সুস্থতার জন্য মারাত্মক পরিণতির দিকে পরিচালিত করে। বিশ্ব জীববৈচিত্র্য দিবস জীববৈচিত্র্য সংরক্ষণের মাধ্যমে এই পরিষেবাগুলি রক্ষা করার প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

স্বাস্থ্যকর বাস্তুতন্ত্র জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs) অর্জনের জন্য মৌলিক একটি বিষয় । জীববৈচিত্র্য খাদ্য নিরাপত্তা, বিশুদ্ধ পানি, দারিদ্র্য বিমোচন এবং অর্থনৈতিক বৃদ্ধিতে অবদান রাখে। জীববৈচিত্র্য রক্ষা করে, আমরা টেকসই উন্নয়ন নিশ্চিত করি যা সকল মানুষকে, বিশেষ করে সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে উপকৃত করে। বিশ্ব জীববৈচিত্র্য দিবস এই সংযোগগুলিকে হাইলাইট করার এবং উন্নয়ন পরিকল্পনায় জীববৈচিত্র্য সংরক্ষণকে একীভূত করে এমন নীতিগুলির পক্ষে সমর্থন করার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে৷

আমাদের গ্রহের বাস্তুতন্ত্রের স্বাস্থ্য ভবিষ্যত প্রজন্মের জন্য জীবনের মান নির্ধারণ করবে। আজ জীববৈচিত্র্য সংরক্ষণ করে, আমরা নিশ্চিত করি যে ভবিষ্যত প্রজন্ম এমন একটি বিশ্বের উত্তরাধিকারী হয় যেখানে প্রাকৃতিক সম্পদ প্রচুর এবং বাস্তুতন্ত্র স্থিতিস্থাপক। বিশ্ব জীববৈচিত্র্য দিবস উদযাপন আমাদের দায়িত্বকে শক্তিশালী করে পৃথিবীর স্টুয়ার্ড হওয়ার, যারা আমাদের পরে আসবে তাদের জন্য এর সমৃদ্ধি ও সৌন্দর্য রক্ষা করে।

 

কীভাবে এই দিনটি উদযাপন করবেন ?

অনেক সংগঠন  পরিষ্কার-পরিচ্ছন্নতার কর্মসূচী নেয় , বৃক্ষ রোপণ এবং বাসস্থান পুনরুদ্ধার প্রকল্পের আয়োজন করে। এই ক্রিয়াকলাপগুলিতে অংশগ্রহণ স্থানীয় বাস্তুতন্ত্রে একটি বাস্তব পার্থক্য আনতে পারে। আপনার এলাকায় পরিবেশকর্মীদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।