Independence Day: গাছ নিয়ে বাঁচা, দৌলতাবাদে নতুন পার্ক, রেস্টুরেন্ট, ফোকাসে জৈবচাষ

Published By: Madhyabanga News | Published On:

মিঠুন মণ্ডলঃ দৌলতাবাদঃ স্বাধীনতা দিবসে নতুন উপহার পেল মুর্শিদাবাদের দৌলতাবাদ। ছোটদের বিনোদন এবং এলাকার কৃষকদের আর্থ সামাজিক উন্নয়নের কথা ভেবে সাড়ে তিন বিঘা জমির উপর তৈরি হয়েছে বিনোদন মূলক পার্ক, রেস্তোরা। এদিন উদ্বোধন হল পার্ক, রেস্তোরার। নতুন এই পার্কে বিশেষ ভাবে নজর রাখা হয়েছে সবুজায়নেরের উপরে।
মুর্শিদাবাদের সদর শহর বহরমপুর থেকে কয়েক কিলোমিটার দূরেই হাতছানি দিচ্ছে প্রকৃতির এই উদ্যান। ৭৫ তম স্বাধীনতা দিবসে মুর্শিদাবাদের দৌলতাবাদে প্রীতি , স্মৃতি রেস্টুরেন্ট ও পার্ক’এর উদ্বোধন হল মহা সমারোহে। স্মৃতি চ্যারিটেবল ট্রাস্ট ও নার্সারির পরিচালনায় দৌলতাবাদের ছয়ঘরীতে পথ চলা শুরু করল এই পার্ক। ট্রাস্টের সাত সদস্যের উদ্যোগেই মূলত বাস্তবায়িত হল পার্কের পরিকল্পনা। স্বাধীনতা দিবস উপলক্ষে এদিন স্কুল পড়ুয়া, ট্রাস্টের সদস্য ও অতিথিদের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এর পাশাপাশি কচিকাঁচাদের মধ্যে সবুজ বাঁচাতে সচেতনতার ক্ষেত্রেও গাছের চারা বিতরণ করা হয়। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি দপ্তর আধিকারিক, শিক্ষক, শিক্ষিকা সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।
ট্রাস্টের পক্ষে সাফিউল মুজনেবিন জানান, এই কাজের অন্যতম লক্ষ্য হচ্ছে রাসয়নিক সারের পরিবর্তে জৈব সার ব্যবহার করে চাষবাসকে জনপ্রিয় করে তোলা। এলাকার কৃষকদের সচেতন করা হবে। কাজ শেখার সুযোগ করে দেওয়া হবে । চাষ হওয়া সব্জি কিনে নেবে খোদ ট্রাস্ট। এলাকায় এত সুন্দর পরিকল্পনা বাস্তবায়িত হওয়ায় আনন্দিত এলাকাবাসী।