Hilsa: বহরমপুরে ইলিশের দাম কেমন ? “বর্ষা” এলেও কেন হাসি নেই ইলিশপ্রেমীদের মুখে ? Murshidabad Hisla Price

Published By: Madhyabanga News | Published On:

বেদান্ত চট্টোপাধ্যায়ঃ বহরমপুরঃ বর্ষার শুরুতেই মধ্যবিত্তের হাতের নাগালের বাইরে ইলিশ । এখন বেশিরভাগ ইলিশ আসছে ডায়মন্ডহারবার, দীঘা থেকে। ‘স্বাদ নেই’, বলছে আমজনতা। দামের ঠেলায় বিক্রি নেই দাবি মাছ বিক্রেতার । বাংলাদেশের ইলিশের বাজারে দেখা নেই বললেই চলে। আবহাওয়ার খামখেয়ালিতে এবছরে আমদানি কম , ইলিশের দামের পারদ বেড়েই চলেছে। বাংলাদেশের ইলিশ বিকোচ্ছে প্রায় আড়াই হাজার(2500) থেকে তিন হাজার (৩০০০) টাকা কেজি দরে । বাদবাকি অন্যান্য ইলিশের দাম শুরুই হচ্ছে দু’হাজার ২০০০ টাকা কেজি দরে। আর সর্বনিম্ন দাম ৮০০ টাকা কেজি। বহরমপুরের মাছ বিক্রেতা বাপন দাস জানাচ্ছেন, “মাছের যা দাম বিক্রি কি করবো! সব কিছুর দাম বেশি, কেউ মাছ কিনতে চাইছেন না।” পাশাপাশি তিনি আরও বলেন,“এখন বেশিভাগ মালই কোল্ড স্টোরের। বরফ জমা ইলিশ আসছে ডায়মন্ড, দীঘা ঐসব জায়গা থেকে। আমদানি নেই দাম অনেক বেশি। লোককে ডেকে ডেকে বিক্রি করতে হচ্ছে।”

বছর ৬৩ র অবসর প্রাপ্ত প্রবীণ নাগরিক অমল সান্যাল জানাচ্ছেন,“আমরা অবসরের পরে যে টাকাটুকু পাই তার অনেকটাই ওষুধে চলে যায়। ইলিশ মাছ কি খাব ! যে ইলিশ মাছ বছর পাঁচেক আগেও কত কম দামে কিনেছি এখন তা কিনতে গেলে ভয় লাগে!”

শহর বহরমপুরে ইস্টবেঙ্গল প্রেমীর সংখ্যা খুব একটা কম নয় ; তবে ইস্টবেঙ্গলপ্রেমী তথা বেশিরভাগ ইলিশপ্রেমীর কপালে চিন্তার ভাঁজ আর মুখে বিষন্নতার ছাপ ফেলেছে ইলিশের দাম । ।যদিও বাঙাল ঘটির লড়াইয়ে শুধুই ইলিশের পারদ চড়চড় করে বাড়ছে এমন নয় চিংড়ির দামও হাতের নাগালের বাইরে ; চায়ের কাপে চুমুক দিতে দিতেই ব্যাঙ্গের ছলে, দুঃখের স্বরে এমনটাই বলছেন শহর বহরমপুরের অনেক বাসিন্দা।

ইলিশের সাথে পাল্লা দিয়ে দাম বেড়েছে চিংড়িরও

বর্ষা আসলেই শহর মেতে ওঠে ইলিশ উৎসবে। তবে ইলিশ মাছের যা মাত্রা ছাড়া দাম তাতে ইলিশ উৎসব করাই বড়ো, বলছেন বহরমপুরের অন্যতম খাদ্য প্রস্তুতকারী সংস্থার কর্ণধার বিশ্বদীপ মন্ডল। বিশ্বদীপ আরও জানান, “ইলিশ উৎসব আমারা কী করে করবো! মাছের যা দাম তাতে রান্না করে যখন আমরা কাস্টমার কে দেব , কাস্টমার অতো দাম দিয়ে কখনোই কিনবে না, অন্তত আমাদের এই মফস্বল শহরে।” ইলিশের দাম বৃদ্ধিতে কপালে চিন্তার ভাঁজ পড়েছে হোটেল ব্যবসায়ীদেরও। বাসস্টান্ড সংলগ্ন একটি হোটেলের মালিক স্বপন মজুমদার জানাচ্ছেন,“দামটাও হয়তো অনেক সময় বড়ো বিষয় হয় না!কিন্তু মানুষ তো ভালো জিনিস খাবে!সেটাই যদি না পায় এতো দাম দিয়ে কেন খাবে!”
মাছ বিক্রেতা থেকে আমজনতা সকলেই এখন অপেক্ষায় কবে বর্ষা আসবে, কবে ইলিশের দাম কমবে !