Health Tips সস্তায় পুষ্টিকর শাক তবু কেন এত অবহেলা ?

Published By: Madhyabanga News | Published On:

Health Tips বর্ষা মানেই হরেক রকমের শাক। এখনও বাজারে নানা ধরনের শাকের উপস্থিতি নজরকাড়া। পালং, মেথি, মটর, সরষে, লাল, নটে, গিমা, মুলোশাক তো রয়েছেই, আরও অনেক চেনা-অচেনা তালিকাও রয়েছে শাকসবজিতে। আমাদের পরিচিত প্রায় সব শাকেই রয়েছে ভিটামিন ও খনিজের ভাণ্ডার। তাই নিয়মিত এই উদ্ভিজ্জ খাবার খেলে যে দেহে পুষ্টির ঘাটতি মিটে যাবে, তা তো বলাই বাহুল্য। সেই শাকের পশারা সাজিয়ে বহরমপুর স্বর্ণময়ী বাজারে বসে আছেন সবজি বিক্রেতারা। তারা নিজেরাই জানাচ্ছেন শাকের উপকারিতা।

কিন্তু আমাদের জানতে হবে স্থানীয় কোন শাকে লুকিয়ে কোন পুষ্টিগুণ।

Health Tips সবচেয়ে পরিচিত লাল শাকের (Amaranthus gangeticus) পুষ্টিগুণ

প্রতি ১০০ গ্রাম লালশাকের মধ্যে ৮৮ গ্রামই জলীয় অংশ; ১ দশমিক ৬ গ্রাম খনিজ পদার্থ। এ শাকে বিদ্যমান খনিজ উপাদানের মধ্যে আয়রন বা লৌহ, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, দস্তা, পটাশিয়াম, ফসফরাস উল্লেখযোগ্য। এ ছাড়া এতে রয়েছে প্রচুর ক্যারোটিন; যার পরিমাণ প্রতি ১০০ গ্রামে প্রায় ১২ হাজার মাইক্রোগ্রাম। চোখ ভালো রাখতে লালশাকের ক্যারোটিন বেশ উপকারী। শাকটিতে আরও রয়েছে ভিটামিন বি–১, ভিটামিন বি–২, ভিটামিন সি।

Health Tips পালং শাকের (Spinach) পুষ্টিগুণ

পুষ্টি বিজ্ঞানীদের মতে, এক কাপ পালং শাক শরীরের দৈনিক ফাইবার চাহিদার ২০% পূরণ করে। পাশাপাশি, ভিটামিন ‘এ ’ও ‘কে’-তে ভরপুর পালং শাক। পালং শাকে রয়েছে প্রোটিন, ভিটামিন ‘সি’, ভিটামিন ‘ই’, আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, জিংক, ফলিক অ্যাসিড ও সেলেনিয়াম। একজন মানুষের সুস্থ থাকার জন্য এই উপাদানগুলো খুবই জরুরি।

Health Tips কলমির শাকের (Water spinach) পুষ্টিগুণ

কলমি শাকে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম থাকে। তাই এই শাক হাড় মজবুত করতে সাহায্য করে। ছোটবেলা থেকেই শিশুদের কলমি শাক খাওয়ালে তাদের হাড় শক্ত হয়। হাড়ের বিভিন্ন রোগেরও ঝুঁকি কমে। কলমি শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবেও কাজ করে এবং শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ করে। এছাড়াও পর্যাপ্ত পরিমানে আয়রন থাকার কারণে এই শাক অ্যানিমিয়ার রোগীদের জন্য দারুণ উপকারী।

সামান্য ১০০ গ্রাম শাকে লুকিয়ে এত গুণ। কিন্তু তাও খেতে চাননা কেউ। তাই পরে থাকে এই শাক। কিন্তু তার মধ্যেও সচেতন নাগরিক কিনে শুধু নিয়ে যাচ্ছেন না। পাশাপাশি নিজেরাই জানাচ্ছেন শাকের উপকারিতা সম্পর্কে।

বহরমপুরের বিভিন্ন বাজারে মাত্র ২০-২৫ টাকায় সহজে এই শাক পাওয়া যায়। কোথাও একটু বেশি তো কোথাও একটু কমে। তাও ভাবতেই অবাক লাগে বর্তমানে বাজারে সব জিনিসের দাম এত বেশি। সেইমত পরিস্থিতিতে এত সস্তায় পুষ্টির ভাণ্ডার পাওয়া গেলেও সচেতনতার অভাবে কিনছেন না কেউ।