Gluten Foods: গ্লুটেন যুক্ত খাবার কী স্বাস্থ্যের জন্য আদেও ভালো ?

Published By: Imagine Desk | Published On:

Gluten Foods মানুষ যত আধুনিক হচ্ছে ততই বাড়ছে তার স্বাস্থ্য নিয়ে সচেতনা। সকালে ঘুম থেকে উঠে কী খাবো ? কেন খাবো এবং কতটুকু খাবো ? এইসব কিছু তথ্য এখন হাতের ডগায়। একটা ক্লিকেই সব কিছু সহজেই জানা যায়। আর এখন কৃত্রিম বুদ্ধিমত্তা সমস্ত বিষয়টিকে আরও সহজ করে তুলেছে। কিন্তু তাও যেকোনো খাবার ইন্টারনেট ঘেঁটে খাওয়ার চাইতে ডাক্তারের পরামর্শ নিয়ে খাওয়াই ভালো। সচারচর অনেকেই খাদ্যতালিকায় গমজাতীয় খাবার, বার্লি এইসব যদি বাদ দেন। তবে আপনি গ্লুটেন ফ্রি খাবার খাচ্ছেন। অনেকের আবার গ্লুটেনে সমস্যা থাকায় এই সমস্ত খাবার খান না।

গ্লুটেন কী ?

অনেক সময় খাবার প্যাকেটের ওপর আমরা দেখতে পাই এটি গ্লুটেন ফ্রি (Gluten Free)। কিন্তু আসলে গ্লুটেন কী ? গ্লুটেন একধরণের প্রোটিন। গম, রাই, বার্লি ইত্যাদিতে থাকে। এক ধরনের আঠালো পদার্থ থাকে এই সব খাবারে, যা খাবারটিকে বেক করার সময় ফেঁপে উঠতে সাহায্য করে। মূলত রুটি, পাউরুটি, পাস্তা, কেক, চিপ্স, সস, বিয়ার এই সব খাবারে গ্লুটেন থাকে।

গ্লুটেন-মুক্ত খাবারের কী কী?

গ্লুটেন মুক্ত খাবারের তালিকায় রয়েছে তাজা ফল, সব্জি, ডিম, মাংস, মাছ, দুগ্ধজাত দ্রব্য।

গ্লুটেন যুক্ত খাবার কারা খেতে পারেন?

গ্লুটেন যুক্ত খাবার আমরা সকলেই খেয়ে থাকি। কিন্তু কিছু সমস্যা থাকলে গ্লুটেন মু্ক্ত খাবারই খেতে হবে।

সিলিয়াক রোগ: এই রোগ যাঁদের আছে, গ্লুটেন যুক্ত খাবার খেলে তাঁদের ক্ষুদ্রান্ত্রের আস্তরণ ক্ষতিগ্রস্ত হয়। ফলে খাবার থেকে পুষ্টি উপাদান সংগ্রহ ব্যাহত হয়। সিলিয়াক রোগ একধরনের অটোইমিউন ঘটিত অসুস্থতা।

সিলিয়াক রোগ না থেকেও অনেকেরই গ্লুটেন নিয়ে সংবেদনশীলতা থাকে। এমনকি সিলিয়াক রোগের উপসর্গও দেখা যেতে পারে। পেটের তলদেশে ব্যথা, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য, চুলকানি, মাথাব্যথা ইত্যাদি সমস্যা দেখা দেয়। ক্ষুদ্রান্ত্রের কোনও ক্ষতি না হলেও এই উপসর্গগুলো দেখা দেয়। তাঁদের গ্লুটেন মুক্ত খাবার খাওয়া উচিত।

হুইট অ্যালার্জি: অনেকের আটাতে অ্যালার্জি হয়। আটাতে একধরনের প্রোটিন থাকে, যা শরীর ভাইরাস বা ব্যাকটিরিয়া ভেবে ভুল করে। সুতরাং তার প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে শরীর অ্যান্টিবডি তৈরি করে। ফলে শ্বাস নিতে সমস্যা হতে পারে।