Ganges river dolphin: ফিরবে শুশুক ? মুর্শিদাবাদে গাঙ্গেয় ডলফিন সংরক্ষণে এবার সরকারি উদ্যোগ

Published By: Madhyabanga News | Published On:

পবিত্র ত্রিবেদীঃ মধ্যবঙ্গ নিউজঃ হঠাৎ করে ভেসে ওঠা আর দেখা যায় না। শুশুক কি বিলুপ্তপ্রায় ? রয়েল বেঙ্গল টাইগারের কথা আমরা জানি । কিন্তু, কতজন জানি
বিলুপ্তপ্রায় প্রাণী হিসেবে ওয়াইল্ডলাইফ প্রোটেকশন এর শিডিউল ১ তালিকায় রয়েছে রয়েল বেঙ্গল টাইগারের সঙ্গে শুশুকও। সেই শুশুক সংরক্ষণ করতে এবার সরকারি উদ্যোগ। বনদপ্তরের মুর্শিদাবাদ জেলা অফিস সূত্রে জানা গিয়েছে, ভাগীরথীতে শুশুক সংরক্ষণের জন্য সম্প্রতি একটি প্রস্তাব গিয়েছে প্রশাসনের কাছে । গঙ্গায় নজরদারি বাড়ানো, শুশুকের খাবার বৃদ্ধি সহ বিভিন্ন বিষয় লিখে ওই প্রস্তাব গিয়েছে। এখন ক্রমশ শুশুকের সংখ্যা কমছে । বেশ কয়েক বছর সেভাবে চোখেই পড়ছে না।

বনদপ্তরের একটি সূত্র অনুযায়ী, তবুও ফরাক্কা থেকে পলিশা ঘাট পর্যন্ত ভাগীরথীতে এখন 150 শুশুক রয়েছে বলে মনে করা হচ্ছে। কিছুদিন আগে কুমারপুর ঘাট সহ কয়েকটি জায়গায় শুশুক দেখা গিয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন। বনদপ্তরের কাছে এমনই রিপোর্ট এসেছে। জল পরিষ্কার থাকলে শুশুক বেশি দেখা যায় ।
এর পাশাপাশি, বাঘরোল এর বিষয়ে চিন্তাভাবনা চলছে বলে জানা গেছে। এছাড়া ডোমকলে 250 হেক্টর জায়গায় বনাঞ্চল রয়েছে। সেখানে 5 হেক্টর জায়গায় নতুন করে চারা রোপণের কাজ চলছে।