Ganges Erosion পরপর ১০ দিন, গঙ্গা ভাঙ্গনের কবলে সামশেরগঞ্জ

Published By: Madhyabanga News | Published On:

Ganges Erosion গত ১০ দিনের জলস্তর বাড়তেই ভয়াবহ গঙ্গা ভাঙ্গন দেখা দিয়েছে সামশেরগঞ্জে। কখনও লোহরপুর, কখনও আবার উত্তর মহম্মদপুর। ইতিমধ্যেই ঘর ছাড়া হয়েছেন বেশ কিছু পরিবার। তলিয়ে গিয়েছে বেশ কিছু বাড়িও। চলতি মাসের ১৯শে আগস্ট সন্ধ্যায় গঙ্গার ভাঙন শুরু হয় প্রতাপগঞ্জের লোহরপুরে।

প্রায় ৫০ মিটার জমি তলিয়ে যায় গঙ্গা বক্ষে। ভাঙ্গন আতঙ্কে বাড়ি ঘর ভেঙে সরিয়ে নেন নদী পারের বাসিন্দারা। সেদিন প্রায় ১০টি পরিবার ঘর বাড়ি ভেঙে অন্যত্র আশ্রয় নিয়েছেন। এর ভাঙ্গনের চার দিন পর ফের গঙ্গা ভাঙ্গন দেখা যায় সামশেরগঞ্জের প্রতাপগঞ্জ গ্রাম পঞ্চায়েতের উত্তর মহম্মদ পুরে।

গত শনিবার রাত থেকে শুরু হয় নদী পারে ভাঙন। কিছুক্ষনের মধ্যে চোখের নিমেষে গঙ্গাবক্ষে তলিয়ে যায় গঙ্গার ধারে থাকা ৬টি বাড়ি। প্রায় ৫০ মিটার জমি বাগান তলিয়ে যায় ভাঙ্গনে। এখান থেকেও বেশ কিছু পরিবার নিজেরাই ঘর বাড়ি ভেঙে অন্যত্র আশ্রয় নেয়। এর একদিন পর আবারও ভাঙ্গন দেখা যায় প্রতাপগঞ্জের পঞ্চায়েতের লোহরপুরে। সোমবার সন্ধ্যায় ভাঙ্গনে তলিয়ে যায় বেশ কিছু বাগান ও জায়গা।

ভাঙ্গনের আতঙ্কে ঘুম উড়ে নদী পারের বাসিন্দাদের। যদিও সেচ দপ্তরের পক্ষ থেকে প্রাথমিক ভাবে নদী পার রক্ষায় বাঁশ ও মাটি ফেলে ভাঙন রোধের কাজ শুরু হয়েছে। তবে এই ভাবে প্রতি বছরই ভয়াল গঙ্গা ভাঙ্গনে ঘর বাড়ি ভিটে মাটি ছাড়া হতে হচ্ছে নদী পারের বাসিন্দাদের। কবে মুক্তি মিলবে গঙ্গা ভাঙন থেকে এখন এটাই সব থেকে বড় প্রশ্ন ।