বাঁশ-কঞ্চি থেকে ফুলদানি, ল্যাম্পশেড বানাচ্ছেন বছর নব্বইয়ের মদন কুমার ব্যাধ

Published By: Madhyabanga News | Published On:

বেদান্ত চট্টোপাধ্যায়, বহরমপুরঃ নাম মদন কুমার ব্যাধ। বয়স ৯০ ছুঁই ছুঁই। পেশায় হস্ত শিল্পী। তৈরী করেন বাঁশের সামগ্রী। বর্তমানে বয়সের ভারে এখন তেমন কাজ করতে না পারলেও নিজের হাতেই বুনেন বাঁশের ঝুড়ি, কুলো, ফুলদানি আরও অনেক কিছু।

গত বাইশে ডিসেম্বর থেকে আগামী ৬ই জানুয়ারি পর্যন্ত তার ঠিকানা মুর্শিদাবাদ খাদি মেলা। প্রবীণ শিল্পী জানাচ্ছেন হস্তশিল্পের প্রসার তিনি ঘটাতে চেয়েছিলেন, আজ বাঁশের কাজে চাহিদা অনেক। খুশি শিল্পী মদন ব্যাধ।

ব্যাধ পরিবারের সকলের সদস্যই প্রায় এই পেশার সাথে যুক্ত। মদন কে অনুসরণ করে এগিয়ে এসেছে তার ভাইপো অভিজিৎ ব্যাধও। তিনিও বাসের জিনিস বানান তবে বর্তমানে তিনি বাসের জিনিসকে অন্যরূপে এনেছেন সকলের সামনে। হ্যাঁসকো, হাতের দা সহ বিভিন্ন যন্ত্র দিয়ে ধিরে ধিরে বাশকে কেটে বিভিন্ন রূপ দেওয়া হয়। এই শিল্পী তৈরি করেছেন বাসের ফুলদানি থেকে শুরু করে বাঁশের ঝাড় লন্ঠন। তার কাছেই মেলে বাঁশের চেয়ার টেবিলও।

এই শিল্পের কাচামাল হিসাবে ব্যবহৃত হয় তল্লা বাঁশ, বিশেষ ক্ষেত্রে তা ত্রিপুরা থেকে মোটা ফাপা বাঁশের বাঁশের ব্যবহার করা হয়। শিল্পী অভিজিৎ চাইছেন বাঁশের শিল্পকে মানুষের মধ্যে আরো ছড়িয়ে দিতে।