Fitness Tips পঞ্চাশের পরেও কী করলে বয়সজনিত অসুখ কাছে ঘেঁষবে না

Published By: Imagine Desk | Published On:

Fitness Tips পঞ্চাশের পর শরীর-মনে বার্ধক্য আসবে, এমন ভাবার কোনও প্রয়োজন নেই। বয়স বাড়া একদিকে কালের নিয়ম, কিন্তু সঠিকভাবে শরীর পরিচালনা করলে পঞ্চাশের পরেও সুস্থ ও সবল (Fit & Healthy) থাকা সম্ভব। একে অপরের পরিপ্রেক্ষিতে বেশিরভাগ মানুষ বয়সের পর ওজন কমানো ও শরীরচর্চার গুরুত্ব কমিয়ে দেন। ফলস্বরূপ, হার্টের রোগ, লিভারের সমস্যা, কিডনির অসুখ এবং বাতের ব্যথা প্রায়ই দেখা দেয়।

বয়স বাড়ার সাথে সাথে হাঁটা, চলা এবং সিঁড়ি ভাঙা নিয়ে একটা আতঙ্ক সৃষ্টি হতে পারে। ব্যস্ততার মাঝে ব্যায়ামের জন্য সময় বের করা কঠিন হয়ে পড়ে। তবে ফিটনেস (Fitness) প্রশিক্ষকেরা বলছেন, ষাটের কাছাকাছি এসেও ওজন কমানো সম্ভব। ওজন কমানোর জন্য প্রচুর দৌড়ঝাঁপের প্রয়োজন নেই; কিছু সহজ ব্যায়াম নিয়মিত করলে শরীর সুস্থ ও সবল রাখা যায় এবং আর্থ্রাইটিস, ডায়াবিটিস, হার্ট ও কিডনির মত গুরুতর অসুখ থেকে দূরে থাকা যায়।

Fitness Tips ফিটনেস টিপস: কীভাবে শরীরচর্চা করবেন?

বয়সজনিত সমস্যাগুলি এড়িয়ে চলতে হলে শরীরচর্চা, ডায়েট এবং মানসিক স্বাস্থ্য তিনটি বিষয় গুরুত্ব দেওয়া প্রয়োজন। চল্লিশের পর থেকে হাড়ের ক্ষয় শুরু হয়, বিশেষ করে যারা সারাদিন বসে কাজ করেন অথবা কায়িক পরিশ্রম করেন না। অবসরের পর আলস্য বাড়ে, ফলে বেশিরভাগ সময় শুয়ে কাটানো হয়।

এই অবস্থায়, নিয়মিতভাবে পায়ের জন্য স্কোয়াট, স্টেপ আপ-এর মতো ব্যায়াম করা উচিত। হার্টের সমস্যা না থাকলে পুশ আপ, কম ওজনের ডাম্বেল দিয়ে শোল্ডার প্রেস করা যেতে পারে। এই ব্যায়ামগুলো করলে পেশির শক্তি বজায় থাকে এবং শরীর টানটান থাকে।