Fatty Liver: ফ্যাটি লিভার সারবে দ্রুত, ছাড়তে হবে কিছু অভ্যেস

Published By: Madhyabanga News | Published On:

Fatty Liver: প্রথমেই আমাদের বুঝতে হবে ফ্যাটি লিভার (Fatty Liver) আসলে কী ? ডাক্তারি মতে, ফ্যাটি লিভার হল একটি অসুস্থতা যা লিভারে অতিরিক্ত চর্বি সংগ্রহ হওয়ার ফলে তৈরি হয়। লিভার হল শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ যা কিছু গুরুত্বপূর্ণ কাজ করে, যেমন ক্ষতিগ্রস্ত রক্তকণিকা পরিষ্কার করা, পুষ্টি উপাদান প্রস্তুত করা এবং প্রোটিন তৈরি করা। যখন লিভার চর্বি অতিরিক্ত সংগ্রহ করে, তখন তা বিভিন্ন কারণে ক্ষতিকারক হয়ে যায়। যেমন অতিরিক্ত অ্যালকোহল অথবা অনুপযুক্ত খাদ্য খেলে। লিভারের কার্যকলাপ ক্ষতিগ্রস্ত হয়। সেখান থেকে অন্যান্য অসুস্থতা সৃষ্টি করতে পারে।

কোন কোন অভ্যেসে বদল জরুরী ?

১. ফাস্ট ফুড খাওয়া- সাধারণত সন্ধ্যের দিকেই এই ধরনের খাবার বেশি খাওয়া হয়। আর এই ধরনের খাবারে অস্বাস্থ্যকর তেল ব্যবহার করা হয়। এই তেল লিভারে ফ্যাট জমার অন্যতম কারণ। তাই এই ধরনের খাবার খাওয়া বন্ধ করা একান্ত জরুরি।

২. কোল্ডড্রিঙ্কস পান করা- কার্বনেটেড ওয়াটার লিভারের জন্য ভীষণভাবে ক্ষতিকর। এক গ্লাস জলে যতটা অ্যাডেড সুগার থাকে, তা শরীরের বিভিন্ন অঙ্গের ক্ষতি করার জন্য যথেষ্ট। এই ধরনের পানীয়ের তীব্র মিষ্টিভাব ফ্যাটে পরিনত হয়ে লিভারে জমতে থাকে।

৩. ভাজাভুজি খাবার– ভাজাভুজি খাবারে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ বেশি থাকে। ফাস্টফুডের পাশাপাশি এই ধরনের খাবার লিভারের জন্য চরম ক্ষতিকর। কারণ এই ধরনের ফ্যাট জমলে তার থেকে হার্টের সমস্যাও হতে পারে।

৪. মদ্যপান- মদ্যপানের নেশা অনেকেরই রয়েছে। আর এই নেশার জন্য অনেকেই রাতকে উপযুক্ত সময় হিসেবে বেছে নেন। অ্যালকোহলিক ফ্যাটি লিভারের প্রধান কারণ হল মদ্যপান। তাই মদ্যপানের অভ্যাসেও লাগাম টানতে হবে।

৫. গভীর রাতে খাওয়াদাওয়া-  রাত আটটা বা নটার মধ্য়ে নৈশাহার শেষ করে নেওয়া জরুরি। এর পর ২-৩ ঘন্টার বেশি জেগে থাকা কোনওমতে উচিত নয়। তাহলে খিদে পাওয়া স্বাভাবিক। আর অনেকেই এই খিদের শিকার। মাঝরাতে বিভিন্ন অস্বাস্থ্যকর খাবার তারা পেট ভরাতে খান। যার থেকে লিভারের ক্ষতি হয়।