একইসঙ্গে টেট দিলেন বাবা ও ছেলে

Published By: Madhyabanga News | Published On:

মিলন সরকার, ফরাক্কাঃ নির্বিঘ্নে রবিবার মুর্শিদাবাদ জেলায় শেষ হল বহু আলোচিত টেট। প্রাথমিক শিক্ষকের যোগ্যতা নির্ধারণের সেই পরীক্ষায় এবার বাবা ও ছেলে উভয়েই ছিলেন টেট পরীক্ষার্থী। দুজনেই একে অপরকে সাহায্য করেছেন পরীক্ষার প্রস্তুতি নিতে। পরীক্ষা শেষে দুজনেই সাফল্যের বিষয়ে আশাবাদী।

মুর্শিদাবাদ জেলার ফরাক্কা থানার চাঁন্দড় গ্রামের বাসিন্দা মোকাম্মেল হক পেশায় শিক্ষক। পঞ্চাশের দোরগোরায় পৌঁছে যাওয়া মোকাম্মেল চাদর প্রাথমিক বিদ্যালয়ের প্যারা টিচার। তার ছেলে এমএ পাস  দিলওয়ার হাসান D.L.ED পড়ছে। দুজনেই ছিলেন এবারের টেট পরীক্ষার্থী। মোকাম্মেল এর আগে বেশ কয়েকবার টেট পরীক্ষা তিনি দিয়েছেন সফল হতে পারেন নি, এবার অবশ্য পাশের আশা করছেন তিনি।পার্শ শিক্ষক থেকে মোজাম্মেল চান পূর্ণ সময়ের শিক্ষক হতে। সেই স্বপ্ন সফল হতেই তাঁর এই পরীক্ষা প্রস্তুতি বলে জানান তিনি। তাই বলে পঞ্চাশে? মোজ্জাম্মেল বলেন, “ সরকার আমাদের মতো শিক্ষকদের জন্য দশ শতাংশ সংরক্ষণ ঘোষণা করেছেন। সেই আশাতেই এবার পরীক্ষায় বসেছি।” তিনি আরও বলেন, “ এই বয়সে পরীক্ষা দিতে কে চায় বলুন? কিন্তু যে বেতন পাই তাতে সংসার চলে না।তাই বাধ্য হয়ে পরীক্ষায় বসতে হয়েছে।”

ছেলে দিলওয়ার অবশ্য আক্ষেপের সুরে বলেন, “ প্রতিবছর নিয়ম করে যদি পরীক্ষা হতো তাহলে বাবাকে হয়তো এই দিনটা দেখতে হতো না। বাবার চাকরিটা হয়ে গেলে হয়তো আমি একটু ভালো জায়গায় পৌঁছাতে পারতাম।” কিন্তু টেটে সফল হলেই কি মিলবে চাকরি? ভালো পরীক্ষা দিয়েও সেই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে বাপ ছেলের সংসারে।