Farmers of Murshidabad: সাগরপাড়ায় নো ম্যানস এলাকায় তৈরি হল বিএসএফের বিওপি

Published By: Madhyabanga News | Published On:

Farmers of Murshidabad সাগরপাড়ার সীমান্ত এলাকায় দীর্ঘদিনের সমস্যা মিটতে চলেছে। সাগরপাড়ায় এত দিন সীমান্ত থেকে কয়েক কিমি দূরে পদ্মার শাখা নদীর পাড়কে সীমান্ত ধরে নিয়ে বিএসএফ টহলদারি করত। বিএসএফের চৌকির পরে যে চাষের মাছ বা নদী রয়েছে সেখানে যেতে গেলে বিএসএফের অনুমতি নিতে হত। তা নিয়েই সময় নষ্ট ও গোলমাল হত। তবে সুত্রের খবর বিএসএফ সম্প্রতি সীমান্তের সেই নো-ম্যানস ল্যান্ডে বিওপি তৈরি করতে চলেছে এবং সেখান থেকেই তাঁরা টহলদারি চালানোর সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যেই সাগরপাড়ার সাহেবনগর পঞ্চায়েতের  বামনাবাদ, খয়েরতলা, চরকাকমারী সীমান্তে বিওপি তৈরির কাজও শুরু হয়েছে।

সাহেবনগর পঞ্চায়েত প্রধান মজিবর রহমান জানান, “আসলে আমি একটু ভালো করে খোঁজ নিলাম। কিছু ভারতীয় জমি বাংলাদেশে আছে। সেই জমিতেই চাষ করে কৃষক ঠিক মতন ফসল বাড়ি নিয়ে যেতে পারছে না। তাই তখন আমি একটি সিদ্ধান্ত নিলাম। এই ওপি পয়েন্ট কীভাবে নিয়ে আসা যায়। যার ফলে এখানকার কৃষকরা স্বাধীনভাবে চাষ করতে পারবে। যেখানে আসার কোন টাইম লিমিট থাকবে না। তাই আমরা সকলে মিলে এই সিদ্ধান্ত নিলাম। এবং আজ আমরা সফল হয়েছি”।

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, কিছু দিনের মধ্যেই সীমান্তের সেই নো-ম্যানস ল্যান্ডেই শুরু হবে প্রহরা। এই প্রহরা শুরু হলে কৃষকদের নো-ম্যানস ল্যান্ডে যাওয়ার আর কোন সমস্যা থাকবে না বলেই দাবি এলাকার কৃষকদের। এতেই চাষাবাদ থেকে মাছ ধরায় সমস্যা থাকবে না বলেই মনে করছে সীমান্তের কৃষকরা।