Murshidabad Eid ঈদের আলোয় সাজছে বহরমপুর

Published By: Madhyabanga News | Published On:

Murshidabad Eid  ঈদ উল ফিতর ইসলাম ধর্মালম্বীদের কাছে প্রধান দুটি ধর্মীয় উৎসবের একটি। ‘ঈদ’ শব্দের  অর্থ উৎসব বা আনন্দ। ‘ফিতর’ অর্থ বিদীর্ণ করা, উপবাস ভঙ্গ করা, স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়া। ইসলাম ধর্মালম্বীদের কাছে  রমজানে মাসব্যাপী সিয়াম সাধনা ও সংযম পালনের স্বাভাবিক কর্মজীবনে ফিরে যাওয়ার দিনটিই ঈদ উল  ফিতর।

ঐ দিনে  জামাতে ঈদের নামাজ আদায় হয়।  গরিব-দুঃখীদের মধ্যে ফিতরা বিতরণ এবং ভালো খাওয়া–দাওয়ার আয়োজন করা  হয়ে থাক। ঈদের দিনের সাজ থেকে খাওয়াদাওয়া সব নিয়েই জমজমাট হবে এবারের ঈদ, আশাবাদী আট থেকে আশি। বহরমপুরের গোরাবাজার থেকে খাগড়া এলাকায় চলছে শেষ মুহুর্তের কেনাকাটা। দোকানে দোকানে রয়েছে ভিড় ।

ঈদ উপলক্ষ্যে সেজে উঠেছে পাড়া, মসজিদও। মসজিদ  সাজানো হয়েছে হরেক রঙের আলো দিয়ে। খুশির ঈদের প্রস্তুতি এখন তুঙ্গে। রমজান মাসের ২৯তম রোজা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সাজো সাজো রব পড়েছে। ৩০তম দিনে ঈদের চাঁদ দেখার পালিত হবে খুশির ইদ  । কখনও কখনও এই দিনেরও হেরফের হয়। কিন্তু এবার আশা করা যায় ১১ই এপ্রিল হতে পারে ঈদ। কিন্তু তার আগেই সেজে উঠেছে বহরমপুরের গোরাবাজার এলাকার জমিদারী গঙ্গাধর জামে মসজিদের প্রাঙ্গন। নানা রঙরে লাইটে সেজে উঠেছে মসজিদ। ঈদের আগে খাওয়া-দাওয়া থেকে সাজ সব নিয়েই আশাবাদী সকলেই।

এক মাসের রোজার কাল অন্তিম দিন। এক মাসের রোদে গরমে কষ্ট করে রোজা রাখার পর। শেষমেশ খুশির ঈদ। আনন্দে, আবেগে আত্মহারা ৮-৮০ সকলেই। এবং তার আগেই বহরমপুরের মসজিদ সেজে উঠছে আলোর জ্যোৎস্নায়।