Eid al-Adha Celebration: জেলা জুড়ে পালন হচ্ছে ঈদ-উল-আযহা

Published By: Madhyabanga News | Published On:

Eid al-Adha Celebration ১৭ই জুন সোমবার মুর্শিদাবাদ (Murshidabad) জেলা জুড়ে পালিত হচ্ছে ঈদ-উল-আযহা (Eid al-Adha)। ইসলাম ধর্মাবলম্বীদের এই পবিত্র অনুষ্ঠান ঘিরে সাজো সাজো রব দেশের নানান প্রান্তে। ‘ঈদ মুবারক’ এর বার্তা আজ জেলার নানান দিকে ভেসে যাবে। খুশির উৎসবে আলিঙ্গনে ও সৌহার্দ্যের মধ্য দিয়ে এই উৎসব উদযাপি হচ্ছে। ত্যাগ ও উৎসর্গ ঘিরে এই বকরি ঈদ বা কোরবানির ঈদে খুশিতে মেতে উঠেছেন সবাই।

সকালে নামাজ পাঠের মধ্যে দিয়ে  ঈদ-উল-আযহা উৎসব সামিল হবেন ৮ থেকে ৮০ সকলেই। সামশেরগঞ্জের (Samsherganj) লোহরপুরে সকালে নামাজ আদা করলেন হাজার হাজার মানুষ। জেলার অন্যতম বড় ঈদের নামাজ হয় লোহরপুরে। সোমবার সকাল ৭টায় এখানে নামাজ আদা করেন চাচন্ড, লোহরপুর, জালাদিপুর, বাসুদেবপুর, সাহেবনগর, গাম্ভারতলা, তালতলা, নিমতলা, শিকদারপুর, উত্তর মোহাম্মাদপুর সহ প্রায় ২০ থেকে ২৫ টিরও বেশি গ্রামের হাজার হাজার মানুষ ।  ঈদগাহ ও ঈদগাহের আশেপাশের বাগান ও রাস্তার পাশে ঈদের নামাজে অংশ নেন ছোট থেকে বড় সকলেই। নামাজ শেষে একে অপরের সাথে আলিঙ্গন ও শুভেচ্ছা বিনিময় চলে।

পাশপাশি সকাল সকাল ঈদের নামাজ পাঠ বহরমপুরে। বহরমপুর গীর্জার মোর সংলগ্ন বিদ্যাসাগর শিশু উদ্যানে প্রতি বছরই বহু মানুষ ঈদের নামাজ আদা করে। সোমবার সকালে এবারও ঈদের নামাজে অংশ নেন ছোট থেকে বড় সকলেই। নামাজের শেষে শুভেচ্ছা বিনিময় ও একে অপরের সাথে আলিঙ্গন।

বিভিন্ন জায়গার পাশাপাশি হরিহরপাড়াতেই আনন্দের সাথে পালিত হচ্ছে ঈদ। ঈদের নামাজ থেকে যুব সমাজকে গাড়ি চালানো নিয়ে সচেতন করা হয়। সোমবার সকালে হরিহরপাড়া ঈদগাহ ময়দানে একই সাথে বহু মানুষ ঈদের নামাজ আদা করেন। নামাজের সময় শান্তি ও সম্প্রতি রক্ষার বার্তা দেওয়া হয়।

ঈদ গাহের পাশাপাশি এদিন বিভিন্ন মসজিদেও ঈদের নামাজ আদা করা হয়। হরিহরপাড়া বিডিও রোড এলাকার মসজিদে ঈদের নামাজ আদা করেন ৮ থেকে ৮০ সকলেই। ত্যাগের ঈদে সম্প্রতির বার্তা উঠে আসে নামাজ পাঠের মধ্যে দিয়ে।