Eid al-Adha 2024: ঈদে বহরমপুরের বাজারে হাজির ১১ রকমের লাচ্ছা সেমাই

Published By: Madhyabanga News | Published On:

Eid al-Adha 2024 হাত আর কটা দিন, তারপরই খুশীর ইদুজ্জোহা উৎসব। উৎসবে নামাজ পাঠের পর উৎসবে মেতে উঠবেন ৮ থেকে ৮০ সকলেই। চলবে খাওয়া দাওয়া। ঈদ উল ফিতর উৎসবে লাচ্ছা ও সামুইয়ের কদর একটু বেশিই থাকে। তবে ইদুজ্জোহা উৎসবেও সেই কদর কমে না। সোমবার ইদুজ্জোহা, তার আগে বিভিন্ন দোকানে দোকানে লাচ্ছা সামুইয়ের পসরা নিয়ে বসেছেন ব্যবসায়ীরা। রকমারি স্বাদের সামুই থেকে লাচ্ছার কদরও বাড়ছে উৎসবের দিন কয়েক আগে থেকেই।

বহরমপুরের ব্যবসায়ী সমীরন কুমার সাহা জানান, ‘এই বছর লাচ্ছার চাহিদা প্রথম থেকেই ভালো। এই ঈদে লাচ্ছা বা সিমুই একটু কম বিক্রি হয়। কিন্তু একমই যে বন্ধ তা না, ধীরেধীরে মানুষ আসছে, কিনে নিয়ে যাচ্ছে। যেহেতু হাতে এখনও বাকি কিছুদিন। তাই পুরো দমে চাপ পরেনি। ঘিয়ে ভাজা থেকে বাদাম তেলের লাচ্ছা। বিভিন্ন ধরণের লাচ্ছা এই মুহূর্তে রয়েছে। যার চাহিদাও বেশ অনেকটাই’।

ইদুজ্জোহার এখনও কয়েকটা দিন সময় থাকায় সেই তুলনায় এখনও ক্রেতার সংখ্যা কম বলেই দাবি অনেকের। তবে বাকি কয়েকটা দিন ক্রেতার সংখ্যা অনেকটাই বাড়বে বলে আশাবাদী ব্যবসায়ীরা। বহরমপুরে বাজার ঘুরে দেখা মিলল প্রায়  ১১ রকমের লাচ্ছা ও সিমুই। বাজারে এতো রকমের লাচ্ছা সামুই কোন টা ছেড়ে কোন নেবেন।

হরিহরপাড়া থেকে ঈদের বাজার করতে এসেছিলেন টগর সেখ, তিনি জানান, ‘প্রতিবার বহরমপুর থেকেই আমি লাচ্ছা নিয়ে যায়। এখানে ভালো পাওয়া যায়। এবং দামের ক্ষেত্রেও কম পরে। আর এবার এত রকমের লাচ্ছা বা সিমুই দেখে সত্যি খুব ভালো লাগছে। আর পাশাপাশি এত ধরণের দেখে কোনটা ছেড়ে কোনটা ধরব বলা মুশকিল’। ঈদের আগে এখনও কয়েকটা দিন হাতে আছে। বাকি কয়েক দিনে লাচ্ছা সামুইয়ের চাহিদা আরও বাড়বে বলেই আশাবাদী ব্যবসায়ীরা। তার আগে দোকানে দোকানে রকমারি লাচ্ছা সামুইয়ের পসরা নজর কারছে।