Education University: বিএড’এর পরীক্ষা এবার অফলাইনে, অনলাইনে আসবে প্রশ্ন

Published By: Madhyabanga News | Published On:

পবিত্র ত্রিবেদীঃ বিএড’এর পরীক্ষা হবে অফলাইনে। অনলাইনে আসবে প্রশ্ন। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকে শিক্ষকতা করার জন্য প্রশিক্ষণ নেওয়ার কলেজগুলোতে পরীক্ষার নির্ঘন্ট ঘোষণা করল সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়(WBUTTEPA) কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে , আগামী 6 সেপ্টেম্বর থেকে পরীক্ষা শুরু হবে। দু’বছর অনলাইনের পর এই বছর অফ লাইন মোডে অর্থাৎ খাতায়-কলমে এই পরীক্ষা হবে।
বিএড চতুর্থ সেমিস্টার ( রেগুলার এবং সাপ্লিমেন্টারি 2) পরীক্ষা 2022 এবং তৃতীয় সেমিস্টার ( সাপ্লিমেন্টারি ওয়ান) এর সূচি ঘোষণা করা হয়েছে। আগামী 6 সেপ্টেম্বর থেকে 9 সেপ্টেম্বর পর্যন্ত ওই পরীক্ষাগুলি চলবে। কোন দিন কোন পরীক্ষা হবে তা শিক্ষক প্রশিক্ষণ সংক্রান্ত সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় ( WBUTTEPA) এর ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

দি ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ টিচার্স ট্রেনিং এডুকেশন প্ল্যানিং এন্ড অ্যাডমিনিস্ট্রেশন কর্তৃপক্ষ বুধবার একটি বিজ্ঞপ্তিতে ওই পরীক্ষা সূচির কথা জানিয়েছে। তাতে বলা হয়েছে, অনলাইনে প্রশ্নপত্র কলেজ গুলোর কাছে চলে যাবে। সেখানে সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্তরা ফটোকপি করে ছাত্র-ছাত্রীদের পরীক্ষার হলে বিলি করবেন। তবে বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছে শিক্ষক সংগঠন ওয়েবকুটা।

তাদের বক্তব্য, এতে গোপনীয়তা রক্ষা হবে না। পশ্চিমবঙ্গ কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির (WBCUTA) মুর্শিদাবাদ জেলা সম্পাদক রাজিব সেন বৃহস্পতিবার জানিয়েচেন, প্রথমে পরীক্ষা অনলাইনে হবে ঘোষণা করেও ছাত্রছাত্রীদের দাবি মেনে বিশ্ববিদ্যালয় অফলাইনে পরীক্ষা নেবে বলে ঘোষণা করে। উল্লেখ্য এই বিশ্ববিদ্যালয়ের অধীনে রাজ্যের প্রায় কয়েক শত কলেজের লক্ষাধিক শিক্ষার্থীরা শিক্ষক প্রশিক্ষণ নিয়ে থাকেন। বিশ্ববিদ্যালয় পরীক্ষার প্রশ্নপত্র কলেজগুলিতে অনলাইনে পাঠাবে। কলেজগুলোকে তা ফটোকপি করে ছাত্রদের পরীক্ষার দিন দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের এই ঘোষণা পরীক্ষা ব্যবস্থার গোপনীয়তা ও নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে ছাত্র ও শিক্ষক মহলে। পশ্চিমবঙ্গ কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (WBCUTA) বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের পুনর্বিবেচনার দাবি করছে।