Eco Friendly Rakhi: মাটি আর বীজ দিয়ে রাখি বানাচ্ছে ফারাক্কার খুদেরাঃ ভালোবাসার রাখিতে পরিবেশ বাঁচতে শেখাচ্ছে গাছেদের ইস্কুল

Published By: Madhyabanga News | Published On:

বেদান্ত চট্টোপাধ্যায়ঃ আসছে রাখি । বাজারে এখন দোকানে দোকানে রাখির পসরা। তবে মুর্শিদাবাদের ফারাক্কার ‘গাছেদের ইস্কুলে’ তৈরি হচ্ছে অন্য রকমের রাখি। এই রাখি ইকো ফ্রেণ্ডলি । ধান, পেয়ারার বীজ, তুষ , মাটি, বিভিন্ন রকমের প্রাকৃতিক রঙের মিশ্রণে বানানো হচ্ছে এই রাখি। এই অভিনব রাখির ভাবনা গাছেদের ইস্কুলের প্রধান অংশুমান ঠাকুরের । যদিও অংশুমান নিজেকে গাছেতে স্কুলের প্রধান বলতে না দ্বিধাবোধ করেন । বরং তিনি নিজেকে গাছ বন্ধু হিসেবে বলতেই পছন্দ করেন । এই রাখি মূলত তৈরি করছে গাছেদের ইস্কুলের পড়ুয়া ও মাযেরা মিলে। মাটির তৈরি এই সুন্দর রাখি দেখতে একদমই অন্যরকম । রাখির উপরে আঁকা রয়েছে রাবীন্দ্রিক কলকা। অংশুমান জানাচ্ছেন, “ বাজারে যেসব রাখি পাওয়া যায়, সেসব রাখির অনেকাংশই প্লাস্টিক দিয়ে তৈরি হয়। সেই দিক থেকে আমরা এবার ভেবেছিলাম প্রকৃতির জিনিস কি প্রকৃতির কাছে ফিরিয়ে দেব। প্রতিটা মাটির রাখিতে থাকছে একটা করে বীজ। নিমফল, পেয়ারা, আরো বিভিন্ন গাছের বীজ আমরা রাখছি। বীজ থেকে গাছ হবে কিনা জানিনা। তবে পরিবেশের কোন ভারসাম্য নষ্ট করবে না। ”

eco friendly rakhi
তুষ , মাটি, বিভিন্ন রকমের প্রাকৃতিক রঙের মিশ্রণে বানানো হচ্ছে এই রাখি।

এই রাখির অন্যতম বৈশিষ্ট্য হল রাখির রং গুলি তৈরি হয়েছে, প্রাকৃতিক মাটির বিভিন্ন রং দিয়ে। অংশুমান এই বিষয়ে আরো জানান,“ ফারাক্কার বিভিন্ন অঞ্চলে খাদান রয়েছে, সেই খাদান থেকেই লাল সবুজ হলুদ বিভিন্ন রকমের মাটি পাওয়া যায়। সেই মাটি দিয়েই এই রাখির রং তৈরি করা হয়েছে। ”

অংশুমান রবীন্দ্রনাথের রাখি বন্ধন উৎসবের ভাবনাকে সামনে রেখেই এই রাখি বানানোর কথা ভেবেছেন। বর্তমানে গাছেদের ইস্কুলে প্রায় ৭০ জন ছাত্র ছাত্রী পড়াশোনা করেন। এছাড়াও সন্ধ্যেবেলায় এলাকার যে সকল নিরক্ষর মায়েরা আছেন, তাদেরকেও সাক্ষর করার অঙ্গীকারে সন্ধ্যেবেলায় তাদের ক্লাস নেওয়া হয়। এই রাখির প্রধান কারিগর তারাই। গাছেদের স্কুলের সকল ছাত্র-ছাত্রী এখন প্রাকৃতিক রাখি তৈরিতে ব্যস্ত। এই রাখি পৌঁছে যাবে জেলা সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে।