Deshi Fish দেশী মাছ বাঁচাতে এবার পুকুর দত্তক মুর্শিদাবাদে

Published By: Imagine Desk | Published On:

Deshi Fish  হারাচ্ছে জলাভূমি, একপ্রকার হারিয়েই যাচ্ছে বিল, পুকুরের দেশীয় মাছ। এই জীব বৈচিত্রকে Biodiversity সংরক্ষণ  করতে দেশীয় মাছ বাঁচাতে নতুন ভাবনা মুর্শিদাবাদে। ‘সবার উপরে প্রকৃতি সত্য’ আর তাই পুকুর দত্তক নিয়ে নিলেন শহর বহরমপুরের এক প্রাক্তন শিক্ষিকা। জলাভূমি ও জলজ জীব বৈচিত্র সংরক্ষণে এমনই অভিনব উদ্যোগ নিলেন বিশিষ্ট পরিবেশ কর্মী, সমাজকর্মী, বহরমপুর লিপিকা মেমোরিয়াল গার্লস হাইস্কুলের Berhampore Lipika Memorial Girls’ High School প্রাক্তন প্রধান শিক্ষিকা কাবেরি বিশ্বাস। মুর্শিদাবাদ জেলায় এই প্রথম জলাভূমি দত্তক নেওয়ার উদ্যোগ। বেলডাঙার নওদা গ্রামে একটু পুকুরের দায়িত্ব নিলেন। সেই পুকুরেই ছাড়া হল কই, শিঙি,ল্যাটা,খলসে, পুঁটির মতো দেশি মাছ। এই প্রকল্প ভাবনা ও রুপায়নে পরিবেশ কর্মী অর্ধেন্দু বিশ্বাস ও মিশন গ্রিন ইউনিভার্স ফাউন্ডেশন।


Deshi Fish  পরিবেশ কর্মী কাবেরি বিশ্বাস জানান,  পুকুর দত্তকের প্রধান কারনই হল, জলাভূমি সংরক্ষণ করা, জলজ প্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ, জলাভূমি ভরাট বিষয়ে মানুষকে নিরুৎসাহিত করা, দেশীয় মাছের ভারসাম্য ফিরিয়ে আনা, জলাভূমি দূষণ কমানো, জল সংরক্ষণ বিষয়ে প্রান্তিক মানুষকে সচেতন করা, জলাভূমি সংরক্ষণে সর্বস্তরের মানুষকে উৎসাহিত করা।

 

Deshi Fish  পরিবেশ কর্মী অর্ধেন্দু বিশ্বাস জানান,  জলাভূমি ও জলজ প্রাণী সংরক্ষণে পথচলা শুরু জলাশয় উজ্জীবন প্রকল্পের। দেশীয় মাছ ফিরিয়ে আনার ক্ষেত্রে এক পরীক্ষামুলক উদ্যোগ এটি। পুকুর দত্তক নিয়ে সেই পুকুর দেখভাল করে দেশীয় মাছ ফিরিয়ে আনতেই এই প্রকল্প।