Deaf Film Festival সাঙ্কেতিক ভাষাতে সিনেমার উৎসব বহরমপুরে

Published By: Madhyabanga News | Published On:

Deaf Film Festival  সিনেমা। এই তিন অক্ষরের শব্দটি সম্পর্কে আমরা সবাই অবগত। প্রাচীন ব্ল্যাক অ্যান্ড হোয়াইট সিনেমা থেকে বর্তমানের হাই ডেফিনেশান ভালো গ্রাফিক্স। সবকিছুই চলে এসেছে। আর এই সিনেমার আসল রস লুকিয়ে ধারাভাষ্য, গান, ব্যাকগ্রাউন্ড মিউজিকে। কিন্তু আপনাকে যদি বলা হয়, ঈশারাতেও হয় সিনেমা।  বুঝিয়ে বলতে গেলে, স্বীকৃতি পাক সাঙ্কেতিক ভাষায় তৈরি সিনেমা। এমনই ভাবনার সঙ্গে নিজেদের পথ চলছে ইন্ডিয়া ডেফ ফিল্ম প্রোডাকশান India Deaf Film Production  । ৩০শে জুন রবিবার বহরমপুর রবীন্দ্র সদনে Berhampore Rabindra Sadan  আয়োজন করা হয়  ষষ্ঠতম মুর্শিদাবাদ ন্যাশানাল ডেফ ফিল্ম ফেস্টিভালের। মুর্শিদাবাদ ডেফ অ্যাসোসিয়েশান এই ফিল্ম ফেস্টিভালের আয়োজক।

 

একদিনের এই ফেস্টিভ্যালে   দেখান হয় নানা ধরণের  সিনেমা। যেখানে ব্যবহার করা হয়েছে সাইন ল্যাঙ্গুয়েজের। পাশপাশি নিজেরাই লিখেছেন স্ক্রিপ্ট এবং শুট করেছেন মোবাইলে। জেলায় মুর্শিদাবাদ ডেফ অ্যাসোসিয়েশানের পথ চলা খুব বেশিদিন নয়। কিন্তু ইন্ডিয়া ডেফ ফিল্ম প্রোডাকশানের সঙ্গে ১৯৮২ থেকে জড়িয়ে আছেন পার্থ মুখার্জী। যিনি মুর্শিদাবাদ ডেফ অ্যাসোসিয়েশানের ভাইস প্রেসিডেন্ট। তিনি ন জানান, “ ৯৮২ থেকে আমি সংস্থার সঙ্গে যুক্ত আছি। তখন এই সমস্ত সিনেমা দেখান এইসব কিছুই হত না। দিয়ে অনেক কিছু ভাবার পর ১৯৯৫ সালে আমরা বধিররা  মিলে এই কাজটা শুরু করলাম। সিনেমা বানানোর কাজ শুরু করলাম। ধীরেধীরে স্পনশার যোগার করলাম। বিভিন্ন জায়গায় ঘুরে অ্যাড তোলা হয়। বর্তমান ডিজিটাল যুগে সবাইকে মেলের মাধ্যমে আমরা এখন জানিয়েছি। আমাদের এই সংস্থার ব্যাপারে” । তার সঙ্গে আরও সংযোগ করে তিনি বলেন, “এইভাবেই আমরা ধীরেধীরে এই ডেফ ফিল্ম ফেস্টিভালের আয়োজন করেছি। সবাই আমাকে সাপোর্ট করেছে। এই প্রোগ্রাম করার জন্য সবাই আমাকে সাহায্য করেছে। এবং খুব ভালো একটি প্রোগ্রাম হয়েছে আমাদের”।

 

সাধারণ মানুষ যারা কানে শুনতে এবং মুখে কথা বলতে পারেন। তারা সহজেই করে নেই এই সব কিছু। কিন্তু তাই বলে কি যারা কথা বলতে পারেন না। তারা পারে না ? উত্তর হ্যাঁ তারাও পারেন। এবং সেই সঙ্গে আজ করেও দেখিয়েছেন।সিনেমা দেখানোর পাশপাশি  আজ এই সংস্থার পক্ষ থেকে বেশকিছু স্টল দেওয়া হয়। যেখানে তারা নিজেদের হাতে তৈরি করা জিনিসপত্র নিয়ে এসেছিলেন। পাশাপাশি এই দিন ডেফ তৃতীয় লিঙ্গের মানুষেরা নৃত্য প্রদর্শন, ফ্যাশান শো করেছিলেন। তারা  কথা বলতে পারেন না। কিন্তু মনের জোরে মনের কথা বুঝিয়ে দিচ্ছেন সহজেই।