Day against Drug Abuse মাদক প্রতিরোধে জুড়তে হবে সবাইকেই

Published By: Madhyabanga News | Published On:

Day against Drug Abuse  প্রতি বছর ২৬ জুন পালিত হয় আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস হিসেবে International Day against Drug Abuse and Illicit Trafficking  । এই দিনটি আমাদের মনে করিয়ে দেয় মাদকের ক্ষতিকর প্রভাব এবং সমাজকে এই ব্যাধি থেকে মুক্ত রাখার জরুরী প্রয়োজনীয়তা। পশ্চিমবঙ্গেও West Bengal  মাদক সেবন এবং তার কুপ্রভাবের শিকার বহু মানুষ, বিশেষত যুব সমাজ। এই প্রেক্ষিতে, মাদক প্রতিরোধের প্রচেষ্টায় সক্রিয় অংশগ্রহণ এবং সচেতনতা  বৃদ্ধি অত্যন্ত জরুরি।

মাদক সেবন সমাজের বিভিন্ন স্তরে বিপর্যয়ের সৃষ্টি করে। পরিবার থেকে শুরু করে সমাজের সর্বস্তরে এর প্রভাব বিস্তৃত। ব্যক্তি বিশেষে স্বাস্থ্যহানি থেকে শুরু করে অপরাধমূলক কার্যকলাপের বিস্তার, মাদক সেবন কেবল ব্যক্তির জীবনকেই নয়, গোটা সমাজকেও নষ্ট করে। তাই, এই দিনটি মাদক বিরোধী সচেতনতার গুরুত্ব পুনরায় মনে করিয়ে দেয়।

মাদক প্রতিরোধের প্রথম ধাপ হল সচেতনতা বৃদ্ধি। শিক্ষা প্রতিষ্ঠান, পরিবার, এবং সমাজের বিভিন্ন সংগঠনকে একযোগে কাজ করতে হবে মাদকের বিরুদ্ধে। স্কুল-কলেজে সচেতনতা মূলক কর্মশালা, আলোচনা সভা, এবং প্রবন্ধ প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে মাদক বিরোধী মনোভাব গড়ে তুলতে হবে। পরিবারেও মাদক বিষয়ে খোলামেলা আলোচনা করতে হবে, যাতে সন্তানেরা সহজেই মাদকের ক্ষতিকর দিকগুলি বুঝতে পারে।

Day against Drug Abuse  সরকারি স্তরেও মাদক প্রতিরোধে আরও কঠোর পদক্ষেপ গ্রহণ করা উচিত। সীমান্তবর্তী এলাকাগুলিতে নজরদারি বৃদ্ধি এবং মাদক চোরাচালানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণের পাশাপাশি মাদক সেবীদের পুনর্বাসনের জন্য উন্নত ব্যবস্থা করা জরুরি। বিশেষত, যারা ইতিমধ্যেই মাদকের শিকার, তাদের জন্য মানসিক এবং শারীরিক পুনর্বাসন কেন্দ্রের সংখ্যা বাড়ানো দরকার।

মাদক প্রতিরোধের আরেকটি গুরুত্বপূর্ণ দিক হল বিনোদনমূলক কার্যকলাপের প্রসার। খেলাধুলা, সঙ্গীত, শিল্পকলা ইত্যাদির মাধ্যমে যুব সমাজকে ব্যস্ত রাখা এবং সৃষ্টিশীল কাজে নিয়োজিত করা যেতে পারে। এই ধরনের কার্যকলাপ মাদকের প্রতি আকর্ষণ কমিয়ে দিতে পারে

Day against Drug Abuse আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস উপলক্ষে আমাদের প্রত্যেককে প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে যে, আমরা নিজেদের এবং আমাদের প্রিয়জনদের মাদকের করাল গ্রাস থেকে রক্ষা করব। সচেতনতা, শিক্ষার প্রসার, এবং সরকারের সক্রিয় ভূমিকার মাধ্যমে আমরা মাদকমুক্ত সমাজ গড়তে পারব। মাদক প্রতিরোধে আমাদের সম্মিলিত প্রচেষ্টা ও সচেতনতাই  পারে এক সুস্থ ও সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করতে।