College Admission  কীভাবে কলেজে ভর্তির আবেদন ?

Published By: Madhyabanga News | Published On:

College Admission   এবার এক ওয়েবসাইট থেকে রাজ্যের বিভিন্ন কলেজে ভর্তির  আবেদন করা যাবে । বুধবার চালু হল  রাজ্যের কলেজ এবং  বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরে  ভর্তির অভিন্ন কেন্দ্রীয় পোর্টাল। এই অফিসিয়াল সেন্ট্রালাইজড পোর্টালের (Centralised Admission Portal) মাধ্যমেই   একইসঙ্গে রাজ্যের  ২৫টি কলেজে ভর্তির আবেদন করা যাবে।  একই বা আলাদা আলাদা  কলেজে মোট ২৫টি কোর্সেও  আবেদন করা যাবে । এদিন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এই অভিন্ন কেন্দ্রীয় পোর্টালের উদ্বোধন করেন।

 

কোন ওয়েবসাইটে করতে হবে আবেদন ?

ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবেন  https://banglaruchchashiksha.wb.gov.in/ পোর্টাল অথবা সরাসরি https://wbcap.in/ পোর্টালের মাধ্যমে।

মেধা তালিকা প্রকাশ করা হবে কীভাবে ?

ওয়েবসাইটে কেন্দ্রীয়ভাবেই প্রকাশ পাবে কলেজে ভর্তির মেধাতালিকা।এই বছর ৮ মে প্রকাশিত হয়েছে উচ্চমাধ্যমিকের ফল। জানা গিয়েছে, এই বছর  কলেজে ভর্তির জন্য কলেজ কর্তৃপক্ষের বা    কলেজের ছাত্র সংসদের কোন যোগাযোগ থাকবে না।

কীভাবে হবে আবেদন ?

দ্বাদশ শ্রেণী  উত্তীর্ণ যে পরীক্ষার্থীরা  এই পোর্টালের মাধ্যমে রাজ্যের কলেজে বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তির আবেদন করতে পারবেন।  প্রথমে পোর্টালে প্রথমে রেজিস্ট্রেশন করাতে হবে।  তারপর  প্রোফাইল বানিয়ে ডকুমেন্ট  আপলোড করতে তবে। তারপর  পছন্দের কলেজে ভর্তির আবেদন করতে পারবেন ছাত্রছাত্রীরা ।একটি বা একাধিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে একসঙ্গে ২৫টি কোর্সে আবেদন করা যাবে। প্রতিটি কলেজের বা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের পৃথক পৃথক মেধাতালিকা প্রকাশিত করা হবে। তবে তা করা  হবে কেন্দ্রীয়ভাবে। রাজ্যের ১৬টি বিশ্ববিদ্যালয় এবং  ৪৬১টি কলেজে ভর্তির আবেদন করা যাবে  হওয়া যাবে।

কবে থেকে পোর্টালে  শুরু হবে রেজিস্ট্রেশন ?

২৪ জুন থেকেই  কলেজে ভর্তির জন্য পোর্টালে  আবেদন প্রক্রিয়া শুরু হবে। ৭ জুলাই পর্যন্ত আবেদন করা যাবে ।

তবে বেশ কিছু  প্রতিষ্ঠানে এই পোর্টালের মাধ্যমে ভর্তির আবেদন  হবে না । যাদবপুর বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়,   স্বশাসিত কলেজ, সংখ্যালঘু শিক্ষা প্রতিষ্ঠান, ল কলেজ, চারুকলা সংক্রান্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠান, ইঞ্জিনিয়ারিং, ফার্মাসি বা নার্সিং কলেজ, বেসরকারি কলেজে ভর্তির জন্য এই পোর্টাল ব্যবহার করা যাবে না।

কী জানিয়েছেন শিক্ষামন্ত্রী ?

এদিন পোর্টালের উদ্বোধনে করার সময় রাজ্যের  শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান,  পরীক্ষার্থীদের  এখানে শুধুমাত্র কলেজে ভর্তির ফি দিতে হবে। কোনও পরীক্ষার্থী যদি কোনও একটি কলেজে একটি কোর্সে ভর্তির জন্য ফি জমা দেন, তারপর তাঁর অন্য একটি কলেজে কোর্সে নাম ওঠে যেখানে তিনি পড়তে চান অথচ সেখানে কলেজের ফি একটু বেশি, সেক্ষেত্রে অতিরিক্ত টাকা পড়ুয়াকে দিতে হবে। আবার কলেজের ফি কম হলে বাড়তি টাকা পড়ুয়ার অ্যাকাউন্টে রিফান্ড হয়ে যাবে।