Centralised Admission Portal: কীভাবে অনলাইনে কলেজে ভর্তির আবেদন ?

Published By: Madhyabanga News | Published On:

Centralised Admission Portal সোমবার থেকে শুরু হল রাজ্যের কলেজে অনলাইন ভর্তি প্রক্রিয়া। এবারে প্রথমে কলেজে ভর্তি হওয়ার জন্য কেন্দ্রীয় পোর্টাল চালু করেছে রাজ্য সরকার। গত ৮ মে প্রকাশ পেয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। তারপর প্রায় এক মাস কেটে গিয়েছে, কলেজে ভর্তি শুরু হয়নি। ১৯ জুন রাজ্য সরকারের তরফে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু চালু করলেন কলেজে ভর্তির কেন্দ্রীয় অভিন্ন পোর্টাল। এবার থেকে আর পৃথক কলেজের জন্য আলাদা আলাদা ওয়েবসাইট থেকে ভর্তির আবেদন করতে হবে না। একটিমাত্র অফিসিয়াল সেন্ট্রালাইজড পোর্টালের মাধ্যমেই একসঙ্গে ২৫টি কলেজে ভর্তির আবেদন করা যাবে, এমনকী একই বা ভিন্ন কলেজে মোট ২৫টি কোর্সে আবেদন করা যাবে ।

বহরমপুর কলেজের অধ্যক্ষ ডঃ সমরেশ মন্ডল জানান, “এবার যে পোর্টালটি রয়েছে। সেখানে যে সমস্ত স্টুডেন্টরা আবেদন করছেন। তাদের উদেশ্যে একটাই কথা বলব। মাথা ঠাণ্ডা রেখে তারা ফর্ম ফিলাপ করে। কোন সমস্যা থাকলে আমরা কলেজ কর্তৃপক্ষ আছি। যদিও সরকারিভাবে কোনরকমের হেল্প ডেস্ক করার কথা হয় নি। তাও আমরা যথা সাধ্য চেষ্টা করব সাহায্য করার”।

কেন্দ্রীয় অভিন্ন পোর্টালে ভর্তি পক্রিয়া শুরু হওয়ায় ছাত্র ছাত্রীদের ভোগান্তি কমেছে বলেই মনে করছেন তৃণমূলের ছাত্র সংগঠনের নেতৃত্বরা। অনলাইনে কলেজে কলেজে ভর্তি পক্রিয়া চলবে আগামী ৭ জুলাই পর্যন্ত। এর মধ্যেই এই পোর্টালের মাধ্যমে কলেজে ভর্তির আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। কেউ বাড়িতে বসে কেউ আবার সাইবার ক্যাফেতে গিয়েই করছেন ফর্মফিলাপ।