Castor Oil ক্যাস্টর অয়েলের সঠিক ব্যবহার জানেন ? 

Published By: Imagine Desk | Published On:

Castor Oil চুল এবং ত্বকের যত্নে ক্যাস্টর অয়েল ব্যবহারের সঠিক উপায় জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ক্যাস্টর অয়েল (Castor Oil)  অন্যান্য তেলের তুলনায় কিছুটা ঘন এবং তার গন্ধও একদম আলাদা, যা সহজে দূর হয় না। এছাড়াও, এটি অত্যন্ত চিটচিটে। তবে নিয়মিত ব্যবহার করলে এর উপকারিতা অনেক বেশি পাওয়া যায়। সঠিকভাবে ব্যবহার করলে চুল এবং ত্বকে (Hair & Skin) ক্যাস্টর অয়েলের পূর্ণ সুবিধা মিলবে।

Castor Oil ক্যাস্টর অয়েল সরাসরি চুলে বা ত্বকে ব্যবহার করা উচিত নয়

ক্যাস্টর অয়েল ব্যবহারের আগে অন্য কোনো তেলের সঙ্গে মিশিয়ে নিতে হবে। নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে চুল ও ত্বকে ব্যবহার করা যেতে পারে। এছাড়া অ্যালোভেরা জেলের সঙ্গেও ক্যাস্টর অয়েল মিশিয়েও ব্যবহার করা যায়। এমনকি ময়শ্চারাইজার বা ক্রিমের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে ত্বকে ম্যাসাজ করা যেতে পারে।

সরাসরি ব্যবহারে অ্যালার্জি, র‍্যাশ, চুলকানি বা ত্বকে লালচে ভাব দেখা দিতে পারে। তাই ক্যাস্টর অয়েল ব্যবহার করার আগে এটি অন্য কোনো উপাদানের সঙ্গে মিশিয়ে নেওয়া সবচেয়ে ভালো। ফলে স্কিন জনিত সমস্যা কম হবে। আবার যদি কারর থাকে তবে তাঁকে অবশ্যয় ডাক্তারি পরামর্শ নেওয়া প্রয়োজন।

Castor Oil ক্যাস্টর অয়েলের ব্যবহার কী কী উপকার করে ত্বকের এবং চুলের 

  • ত্বকের যত্ন: ত্বকের আর্দ্রতা বাড়াতে এবং মসৃণতা আনতে ক্যাস্টর অয়েল ব্যবহার করা হয়। এটি ত্বকের ক্ষত সারাতে এবং বলিরেখা কমাতে সহায়ক হতে পারে।
  • চুলের যত্ন: চুলে ক্যাস্টর অয়েল ব্যবহারে চুলের বৃদ্ধি বাড়ানো, চুল পড়া কমানো, এবং চুলের শাইন ও স্বাস্থ্য উন্নত হতে পারে।
  • ত্বকের জেল্লা বজায় রাখতে সাহায্য করে ক্যাস্টর অয়েল।
  • এছাড়াও ত্বক আর্দ্র অর্থাৎ ময়শ্চারাইজড রাখতে সাহায্য করে এই বিশেষ তেল।
  • ত্বকের কালচে দাগছোপ এবং ব্রনর সমস্যা দূর করতেও কাজ করে ক্যাস্টর অয়েল।
  • অ্যন্টিসেপটিক গুণ: ক্যাস্টর অয়েলে অ্যন্টিসেপটিক গুণ থাকায় এটি ক্ষত বা চর্মরোগের সংক্রমণ প্রতিরোধে সহায়ক হতে পারে।