Boil Water During Flood  গ্রামে জমছে জল। পানীয় জলে সাবধান

Published By: Imagine Desk | Published On:

Boil Water During Flood মুর্শিদাবাদের Murshidabad  গ্রামগুলোতে হঠাৎ বৃষ্টির ফলে নদীর জল ঢুকে যাওয়ার এবং রাস্তায় জল জমে যাওয়ার ঘটনা স্বাভাবিকভাবেই জলদূষণের water contamination আশঙ্কা বাড়িয়ে দিয়েছে। এই পরিস্থিতিতে আমাদের সকলের জন্য জরুরি যে আমরা নিরাপদ এবং বিশুদ্ধ পানীয় জল ব্যবহার করি। এজন্য ফুটিয়ে পানি পান করার পদ্ধতি জানাটা খুবই গুরুত্বপূর্ণ।

 

Boil Water During Flood জল ফোটানোর পদ্ধতি

 

  • জল সংগ্রহ করুন : প্রথমে পরিষ্কার একটি পাত্রে জল নিন। বৃষ্টির জল, নদীর জল বা অন্য যে কোনো জল ব্যবহার করার আগে নিশ্চিত করুন যে জলটি পরিষ্কার এবং সুস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ নয়।
  • জল ফোটানো: পাত্রে জল ঢেলে ওভেনে বা চুলায় রাখুন। জলটি ফুটতে শুরু করার পর অন্তত ৫ থেকে ১০ মিনিট ধরে ফুটতে দিন। এই সময়ের মধ্যে জল থেকে বেশিরভাগ ব্যাকটেরিয়া এবং ভাইরাস মারা যাবে।
  • ঠান্ডা করা: ফোটানোর পরে জলটি একটু ঠান্ডা হতে দিন। যাতে আপনার শরীরের জন্য এটি নিরাপদ হয়।
  • সংগ্রহ করা : ঠান্ডা হয়ে গেলে জলটি পরিষ্কার এবং শুকনো পাত্রে ঢেলে সংরক্ষণ করুন। ব্যবহারের আগে পাত্রটি ভালো করে ধোয়া নিশ্চিত করুন।
  • জল বিশুদ্ধকরণ: যদি সম্ভব হয়, ফুটানো জল শোধন করতেও পারেন। এতে জল আরও বিশুদ্ধ হবে।

 

Boil Water During Flood বিশেষ সতর্কতা:

 

– জল ফোটানোর  সময় নিশ্চিত করুন যে জল পুরোপুরি ফুটে উঠছে এবং বাষ্প বের হচ্ছে।

বর্ষাকালে যতটা সম্ভব নিরাপদ জল ব্যবহার করুন। মনে রাখবেন, দূষিত জল পান করা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক।

 

 

Boil Water During Flood

বৃষ্টির পর আমাদের পরিবেশে জলদূষণ বৃদ্ধির আশঙ্কা থাকে, কিন্তু কিছু সহজ পদ্ধতি অনুসরণ করে আমরা আমাদের পরিবারের জন্য নিরাপদ জল  নিশ্চিত করতে পারি। ফুটিয়ে পান করা জল স্বাস্থ্যকর, তাই এই পদ্ধতি অবলম্বন করা জরুরি। সকলকে সতর্ক থাকতে এবং নিজেদের ও পরিবারের স্বাস্থ্য রক্ষা করতে সবাইকে সচেতন হতে হবে।