বহরমপুরে গোরস্থানে সাবধান Berhampore Haunted Place

Published By: Madhyabanga News | Published On:

বেদান্ত চট্টোপাধ্যায়ঃ  কলকাতা সাউথ পার্ক স্ট্রিট  সেমেটারি কথা আমরা অনেকেই জানি, অনেক গল্প কথাও শোনা যায় । তবে খোদ বহরমপুরে যে  একটি ঐতিহাসিক  গোরস্থান রয়েছে তা অনেকেরই অজানা । গোরস্থানের নাম  বহরমপুরের বাবুলবোনা রেসিডেন্সি  কবরস্থান Residency Cemetery, Babulbona ।

অনুচ্চ প্রাকার বেষ্টিত বহু স্মৃতি স্তম্ভ ও স্মৃতিফলক যুক্ত বিশাল ইউরোপীয় কবর স্থানটি বহরমপুর তথা মুর্শিদাবাদের ইতিহাসের আগ্রহীদের  অন্যতম আকর্ষণ ।এই কবর স্থানটিতে তদানীন্তন বহু ইংরেজের কবর রয়েছে । জেমস কিমার, জর্জ থমাস, হেনরি ক্রেটন সহ বহু ‘সাহেব’এর কবর রয়েছে এখানে।

সরকারি তরফ থেকে যথেষ্ট যত্ন নেওয়া হয় ,পরিচর্যাও হয় । লোকে বলে কোনও বিশেষ দিনে নাকি  কবর স্থানে গেলে গা ছমছম করে । এমন গা ছমছমে পরিবেশের উপভোগ করতে বহরমপুরের  এই কবরখানা কিন্তু উপযুক্ত । মন চাইলে একা সময় কাটানোর জন্য ভাল জায়গা ।

কিভাবে আসবেন ?  বহরমপুর বাস স্ট্যান্ডে নেমে পায়ে হেঁটেই যেতে পারবেন । বহরমপুর বাস স্ট্যান্ডের কাছেই ট্রেকার  স্ট্যান্ডের পিছনেই এই কবরখানা । আর যারা বহরমপুর  কোর্ট স্টেশন থেকে আসবেন তারাও স্টেশনে নেমে একটা  রিক্সা বা টোটো ভাড়া করে  সরাসরি বা  বাস স্ট্যান্ডে নেমে চলে  আসতে পারবেন ।  আর থাকার জায়গা অর্থাৎ হোটেল প্রচুর রয়েছে এখানে ,সেটাও আপনার সাধ্যের মধ্যে ।

ঐতিহাসিক জেলা মুর্শিদাবাদে  পরতে পরতে  ইতিহাস । বেশিরভাগ মানুষই মুর্শিদাবাদ মানে ভাবেন শুধুই হাজারদুয়ারি ।  যারা বাইরে থেকে ঘুরতে আসেন তারা শুধুই হাজারদুয়ারি ও আশেপাশের কিছু জায়গা ঘুরে চলে যান । মুর্শিদাবাদবাসীও অনেকেই জানেন না কোথায় কোথায় কি রয়েছে ।

 

মুর্শিদাবাদের অজানা ইতিহাসের সন্ধান করে নিতে  হবে আপনাকেই । আর তার সাথে এমন গা ছমছমে ইতিহাসের সাক্ষী আপনিও হতে পারেন ।