Berhampore Vegetable Market: আলু থেকে পেঁয়াজ হাত দিলেই ছ্যাঁকা !

Published By: Madhyabanga News | Published On:

Berhampore Vegetable Market ডাল, ভাত আর সবজি। বাঙালির এতেই অমৃত। কিন্তু সামান্য এই আয়োজনেই নাজেহাল দশা। সবজি বাজারে কেন  আগুন দর ! বহরমপুরে স্বর্ণময়ী বাজারে একি ছবি ! দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে সবজি থেকে আনাজপাতির দামে ছ্যাঁকা লাগার মতো অবস্থা। সবজি থেকে মাছ, বাজারে গিয়ে নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের। বহরমপুরের বাসিন্দা সোমা কর্মকার। নিজের একটি ছোট্ট খাবারের দোকান আছে। তাই আলু পেঁয়াজ অতি অবশ্যয় প্রতিদিন কিনতে হয় তাঁকে। কিন্তু দিনকে দিন যেভাবে দাম বেড়ে যাচ্ছে। তাতে চিন্তায় তিনি, ‘আমার খাবারের দোকান। রোজ ২ কিলো আলু এবং পেঁয়াজ বাধ্যতামূলক লাগেই। এই মত পরিস্থিতিতে যদি এইভাবে দাম বাড়ে তাহলে। সমস্ত হিসেব নরে বসবে। কারণ খাবারের দাম আমি বাড়াতে পারব না। তাই লাভের পরিমাণ অনেক পরিমাণে কমে যাচ্ছে’।

আলু থেকে পেঁয়াজ সবের দামই আকাশ ছুঁয়েছে। বেগুন থেকে টমেটো, শশা থেকে ভেন্ডি, ঝিরে সব কিছুই সোনার দামে বিক্রি হওয়ার জোগার। স্বল্প সঞ্চয়ে সংসার চালানোয় দায়। আসিদা বেওয়া তিনি গৃহবধূ প্রতিদিন সংসারের বাজার করতে আসেন। এই দাম শুনে যে পরিমাণ সবজি বাড়ির জন্য নিয়ে যেতেন তার পরিমাণ কমেছে বলে জানালেন তিনি, ‘আগে আলু হয়ত ৩ কিলো নিয়ে যেতাম সেটা এখন ১ কিলো নিয়ে যায়। আগে বেশি করে সবজি কিনে ফ্রিজে রেখে দিতাম দিয়ে ধিরে ধিরে ব্যবহার করতাম। কিন্তু সবজির দাম বেড়ে যাওয়ার কারণে অল্প করে কিনছি। দরকার পরলে প্রতিদিন বাজারে আসছি সবজি কিনতে। আগে আসতে হত না এখন হয়। কি করা যাবে খেতে তো হবেই’।

সবে বর্ষা ঢুকেছে, এর আগে দহনজ্বালায় পুড়েছে সকলে। সবজির জমিও পুরেছিল। তবে বর্ষার মধ্যেও সবজির দাম কেন বাড়ছে তা নিয়ে প্রশ্ন উঠছেই। ব্যবসায়ীদের দাবি আমদামি কম তাই অগ্নিমূল্য বাজার। নাজের আলী মণ্ডল দীর্ঘদিন ধরে স্বর্ণময়ী বাজারে সবজি বিক্রি করেন তিনি জানান, ‘আমি আজ ২০ বছর ধরে সবজি বিক্রি করছি। সবজির দাম চাহিদা আর আমদানির ওপর কমবেশি বাড়ে। কিন্তু বিগত বেশকিছু সময় ধরেই দামটা অনেকটা পরিমাণে বেড়ে যাচ্ছে। এরফলে আমাদের পকেটেও টান পরছে। আগে যত মাল কিনতাম এখন কম কিনছি। কাস্টোমার কমে গিয়েছে। কিন্তু কমবে আশা করছি’।

বাজারে পটল বাদে সব সবজির দামই বেড়েছে গত কয়েক দিনে। তবে  বাজারে আমদানি কম নাকি দাম বৃদ্ধির পিছনে রয়েছে কালোবাজারি ? প্রশ্ন তুলছে অনেকেই। দিন আনা দিন খাওয়া মানুষের পক্ষে এতো দামে সবজি কিনে দুবেলা দুমুঠো খাওয়া এখন দুষ্কর। বাজারে জিনিসপত্রের দামে নিয়ন্ত্রন আসে এখন সেদিকেই তাকিয়ে সকলে।