Berhampore Puja: কোথাও থিম ধবলগিরি, কোথাও পশুপতিনাথ। লোক টানছে পুজো

Published By: Imagine Desk | Published On:

Berhampore Puja কোথাও থিম ধবলগিরি। কোথাও আবার থিম পশুপতিনাথের মন্দির। থিমের চমকে লোক টানছে বহরমপুরে পুজোগুলি।  শান্তির বার্তা ছড়িয়ে দিয়েছিলেন গৌতম বুদ্ধ Siddhartha Gautama । সেই শান্তির বার্তা দিতেই এবার ভুবনেশ্বরের ধবলগিরির আদলে মণ্ডপ সোজ্জা বহরমপুরের খাগড়া স্মশানঘাট দুর্গা পুজো কমিটির পুজোয়। মণ্ডপের প্রবেশদ্বারের সামনেই রয়েছে গৌতম দেবের মুর্তি। এছাড়াও সোলার কারুকার্যে গৌতম বুদ্ধকেই তুলে ধরেছেন পুজো কমিটির সদস্যরা। পুজো কমিটি সম্পাদক রাজু ঠাকুর জানান,  এবার ৫৯ তম বর্ষে এই কমিটির পুজো।

Berhampore Puja  আবার গতি বা স্পিডকেই এবারের পুজোর থিম হিসাবে তুলে ধরেছে বহরমপুরের সৈদাবাদ অমর সুভাষ সংঘ দুর্গা পুজো কমিটির সদস্যরা। চাকা আবিষ্কারের পর থেকেই সভ্যতায় গতি এসেছে। আজও সেই গতিতেই ছুটে চলেছে মানুষ। সেই গতি যাতে থেমে না যায় সেই লক্ষ্যে এবারের পুজোয় গতিতেই থিম হিসাবে তুলে ধরেছে পুজো কমিটির সদস্যরা। মণ্ডপ তৈরি হয়েছে বিশাল চাকার আদলে। সোলার কাজে প্রাচীন সভ্যতার নিদর্শন তুলে ধরা হয়েছে মণ্ডপ জুড়ে। এবার এই কমিটির পুজো ৭৮তম বর্ষে।

Berhampore Puja Puja Promoting Sustainability পরিবেশ বান্ধব মাদুরের মণ্ডপ বহরমপুরের অনামী ক্লাবে

Berhampore Puja পৃথিবীর অন্যতম প্রাচীন ও বিখ্যাত শৈব মন্দির হল নেপালের পশুপতিনাথ মন্দির Pashupatinath Temple । নেপালের রাজধানী কাঠমান্ডুর পূর্বদিকে বাগমতি নদীর তীরে এই মন্দির অবস্থিত। অনেকেই হয়তো গিয়েছেন, আবার যাননি। যারা যাওয়ার সুযোগ পান নি, তাদের কথা ভেবেই কাশিমবাজারের রাজা আশুতোষনাথ স্মৃতি সমিতির থিম পশুপতিনাথ মন্দির। ৫৬ বছরে পা দিয়েছে এই পুজো। নেপালের প্যাগোডা রীতিতে তৈরী পশুপতিনাথ মন্দিরটি চারকোনা, ঠিক সেই আদলেই তৈরি হয়েছে গোটা মণ্ডপ। মণ্ডপ সোজ্জায় হুবহু ফুটিয়ে তোলার চেষ্টা হয়েছে নেপালের ঐতিহ্য ও স্থাপত্যের কাঠের কারুকার্য। মন্দিরটির সারা গায়ে সোনা ও রূপার কারুকার্য রয়েছে ঠিক সেই ভাবেই হয়েছে মণ্ডপের সজ্জাও। একই ভাবে প্রতিমার সাজেও বৈচিত্র। পুজো কমিটির সভাপতি   পার্থ চ্যাটার্জি জানান,   থিমের পুজো দেখতে ভিড় হচ্ছে  মণ্ডপে। থিমের পুজোর এই ভাবনা দর্শনার্থীদের নজর কাড়ায় উচ্ছ্বসিত পুজো কমিটির সদস্যরা।