Berhampore Nursery বর্ষা নেই তাই খদ্দের নেই নার্সারিতেও

Published By: Madhyabanga News | Published On:

Berhampore Nursery আষাঢ় মাস পড়লেও এখনও আসে নি বর্ষা। মধ্যবঙ্গে বর্ষা না আসায় কষ্ট পাচ্ছেন সাধারণ মানুষ।   বৃষ্টি না হওয়ায়    কৃষি ও দৈনন্দিন জীবন উভয়ই প্রভাবিত হচ্ছে  ।  চাষের জমি শুকিয়ে যাচ্ছে।  বহরমপুরের জমজমাট নার্সারিগুলি  প্রায় জনশূন্য হয়ে পড়েছে।

গ্রীষ্মে  জেরবার সাধারন মানুষ ।  সারাদিন গরম  এবং আর্দ্র অবস্থা সহ্য করতে হচ্ছে। প্রাক-বর্ষাকাল, সাধারণত বৃক্ষ রোপণ করা হয়।  তবে এবার সেই ছবি চোখে পড়ছে না। বৃষ্টিপাতের অভাবে শুধু কৃষিকাজই ক্ষতিগ্রস্থ হচ্ছে তা নয়  বরং বাগানের উত্সাহীরাও  স্থানীয় নার্সারিতে যাচ্ছেন না।

বহরমপুরের নার্সারীগুলি, যেগুলিতে সব সময় ভিড় থাকে। সেই নার্সারিগুলি  এখন খালি নার্সারির মালিকরা বসে আছেন। অপেক্ষা করছেন ক্রেতাদের ।  নার্সারি মালিক রাজীব ব্যানার্জি বলছেন,  “বছরের এই সময়, লোকেরা বর্ষার জন্য তাদের বাগান প্রস্তুত করেন। এই  সময় আমরা সাধারণত প্রচুর ক্রেতা  পাই। কিন্তু এখন, খুব কমই কোনো মানুষ আসছেন না ”

 

গ্রীষ্মের ফলে  নার্সারি মালিকদের জীবিকা এবং অঞ্চলের পরিবেশগত ভারসাম্য দুইই সমস্যার মুখে।বাগানপ্রেমীরা  উদ্বিগ্ন ।  কারণ বর্ষার বিলম্বের ফলে বাগানের  ক্ষতি হতে পারে।  বর্ষা আসবে কখন ? বলতে পারছেন না  আবহাওয়াবিদরা ।  হাসি ফুটছে না নার্সারি মালিকদের মুখে।