Berhampore News: পঞ্চায়েতেরও অর্ডার নেই, ফলকের দোকানে শুধুই অপেক্ষা

Published By: Madhyabanga News | Published On:

পবিত্র ত্রিবেদীঃ বহরমপুরে সাংস্কৃতিক চর্চার অন্যতম প্রাণকেন্দ্র রবীন্দ্র সদন। তার উল্টো দিকে রাস্তার ধারে কানে আসবে নিচু স্বরে খটখট শব্দ । সেখানেই তৈরি হচ্ছে একের পর এক ফলক । বাবা-মায়ের স্মৃতির উদ্দেশ্যে । বাড়ির সামনে বসানোর জন্য কেউ ফলকের অর্ডার দিয়েছেন । কোন ফলকে আবার লেখা রাস্তার নাম, দৈর্ঘ্য । ক্লাব ঘর হোক বা স্কুল সর্বত্রই প্রয়োজন হয় পাথরের উপর খোদাই করা এই ফলকের । বিশেষ ক্ষেত্রে তা উন্মোচন করতে দেখা যায় রাজনৈতিক নেতা, মন্ত্রী, বিশিষ্টদের ।

মার্বেল, গ্রানাইট পাথরের সেই খোদাইয়ের কারিগরদের কাছে গ্রামে, শহর থেকে একের পর এক অর্ডার আসতে থাকে । সেগুলো ক্রেতাদের চাহিদা মতো নকশা কেটে তারা পাঠিয়ে দেন । কিন্তু, চাহিদার সেই ছবির বদল ঘটেছে । ইদানিং আগের মতো আর অর্ডার আসছে না ।
অর্ডার খুব কমে গিয়েছে । করোনা পরবর্তী সময়ে যে দুর্দশা শুরু হয়েছিল তা আজও অব্যাহত রয়েছে। বিশেষ করে পঞ্চায়েতগুলি থেকে বড় অংশের অর্ডার আসতো। এখন তারা পঞ্চায়েত ভোটের দিকে তাকিয়ে রয়েছে। ভোট হয়ে গেলে যদি অর্ডার বারে এটাই তাদের আশা।
দুর্দশার কথা বলছিলেন খোদাইয়ের শিল্পী বিধান হাজরা, সুভাষ হাজরা। তারা বলেন, আগে তাদের প্রতিদিন 3 থেকে 4 টা অর্ডার আসত। এখন সেখানে পঞ্চায়েত গুলি থেকে সারা মাসে সেই অর্ডার আসে না । বিধান হাজরা জানিয়েছেন, আগে এই দোকানে মাসে 15000 টাকা লাভ হতো। এখন তা কমে 6 হাজার টাকায় দাঁড়িয়েছে। পঞ্চায়েতের অর্ডার খুব কমে গিয়েছে। শহর এলাকার ঢালাই রাস্তার অর্ডারও আগের মতো আর আসছে না। আশা করছি, তাড়াতাড়ি পঞ্চায়েত ভোট হয়ে গেলে হয়তো অর্ডার আসবে।